Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৫’

সময়ের স্রোতে তাল মিলিয়ে অনন্যা আজ ৩৩ থেকে ৩৪ বছরে পা রাখলো। অনন্যা, কথা বলে নারীদের নিয়ে, তুলে ধরে নারীদের প্রতিবন্ধকতা থেকে অগ্রযাত্রার কথা। গত ৩৩ বছরে অনন্যা তুলে ধরেছে অজস্র নারীদের গল্পকথা। নারীদের অগ্রযাত্রা ও সফলতার কথা তুলে ধরতে এবং তাদের সম্মাননা দিতে অনন্যা শীর্ষ দশ পুরষ্কার, অনন্যা সাহিত্য পুরষ্কার প্রচলিত আছে।

 

আজ অনন্যা’র প্রতিষ্ঠাবার্ষিকীতে এক নজরে ফিরে দেখা যাক ২০১৫-র অনন্যা শীর্ষ দশ পুরষ্কার। ২০১৫ সালে অনন্যা শীর্ষদশ পুরষ্কার প্রাপ্তরা হলেন- 

 

সোনিয়া বশির কবির

 

তিনি একজন বাংলাদেশী ব্যবসায়ী নির্বাহী কর্মকর্তা। তিনি বর্তমানে মাইক্রোসফ্ট বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান এবং লাওসের ব্যবস্থাপনা পরিচালক। বাংলাদেশে সিনটেক নামে পরিচিত আইটি ফার্ম প্রতিষ্ঠার পাশাপাশি সোনিয়া ডেল বাংলাদেশের কান্ট্রি-ডাইরেক্টর, পরিচালক – দক্ষিণ পূর্ব এশিয়ার ব্যবসা উন্নয়ন, মাইক্রোসফটের নতুন ইমার্জিং মার্কেটস এবং আমরা টেকনোলজিস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার হিসেবে কাজ করেছেন।

 

ওয়াসফিয়া নাজরীন

 

তিনি একজন বাংলাদেশী পর্বতারোহী। তিনি এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ বাংলাদেশী এবং দ্বিতীয় বাংলাদেশী নারী হিসেবে ২০১২ সালের ২৬ মে শনিবার সকাল পৌনে ৭টায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টের চুড়ায় আরোহণ করেন। তিনি বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় (সেভেন সামিট) করেছেন।

 

মাবিয়া আক্তার

 

তিনি একজন বাংলাদেশি ভারোত্তলক। ২০১২ সালের দক্ষিণ এশীয় ভারোত্তোলন প্রতিযোগিতায় তিনি একটি ব্রোঞ্জ পদক জয় করেন। তিনি ২০১৩ সালের কমনওয়েলথ ভারোত্তোলন প্রতিযোগিতায় রৌপ্য পদক জয় করেন।

 

অপর্ণা ঘোষ

 

তিনি বাংলাদেশী মডেল এবং টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী। 

 

এছাড়াও উম্মে তানজিলা চৌধুরী মুনিয়া, লুভা নাহিদ চৌধুরী, মালিহা কাদের, অনিমা মুক্তি গোমেজ, সুপ্রিতী ধর, মাহফুজা খাতুন, শহীদা আক্তার ঝর্ণা ২০১৫ সালের অনন্যা শীর্ষ দশ পুরষ্কার পেয়েছিলেন।  

 

প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে পাক্ষিক অনন্যা। অনন্যা ম্যাগাজিনের পক্ষ থেকে বাংলাদেশে সামাজিক ভাবে বিভিন্ন সফল নারীদের ১৯৯৩ সাল থেকে অনন্যা শীর্ষ দশ পুরস্কার শীর্ষক বার্ষিক পুরস্কার দেওয়া হয়।