Skip to content

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দাঁতের হলদেটে ভাব দূর করুন ঘরোয়া উপায়ে

সবাই প্রাণ খুলে হাসতে পছন্দ করে। হাসি-খুশি মুখ সবার পছন্দের। যত বেশি হাসবেন ততো বেশি শরীর ও মন সতেজ থাকবে। হাসির সৌন্দর্য প্রকাশ পায় কে কিভাবে হাসি দিচ্ছে তার উপর নয়। আমাদের হাসিকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে সাহায্য করে দাঁত। যার দাঁত যত বেশি সুন্দর তার হাসি ততোই মধুর। কিন্তু সবাই কি সুন্দর হাসি পাওয়ার জন্য দাঁতের যত্ন নিচ্ছি?

 

অনেকে আছে যার হাসি অত্যন্ত সুন্দর কিন্তু দাঁত কেমন যেন হলদেটে। তখন কিন্তু দেখতে একদমই ভালো লাগবে না কারোই। দাঁত হলদেটে নানান কারণে হতে পারে যেমন, সঠিক ভাবে ব্রাশ না করা, একদমই ব্রাশ না করা, ধূমপান করা ইত্যাদি। আপনি কি জানেন রান্না ঘরের মাত্র একটি উপকরণ দিয়েই আপনি আপনার দাঁতের হলদেটে ভাব দূর করতে পারবেন?

 

বেকিং সোডা, প্রায় সবার ঘরেই এটি থাকেই। এটি যে কোনো কঠিন দাগ তুলতে সক্ষম। আর এই বেকিং সোডার সাহায্যেই দাঁত হবে সাদা এবং ঝকঝকে। এটি ব্যবহারে দাঁত বা মাড়ির কোনো প্রকার ক্ষতি সাধন হবে না, যদি আপনি সঠিক ভাবে নিয়ম মেনে কাজ টি করেন। তাহলে চলুন জেনে নেই, কিভাবে বেকিং সোডার ব্যবহার দাঁতের হলদেটে ভাব দূর করবে।

 

১)টুথপেষ্ট

২) বেকিং সোডা

 

পদ্ধতি

 

ব্রাশ করার জন্য পরিমাণ মতো টুথপেষ্ট নিয়ে নিন একটা ছোট বাটিতে। এবার এতে টুথপেষ্ট এর পরিমাণ অনুযায়ী বেকিং সোডা নিয়ে ভালো করে এক সাথে মিশিয়ে নিন। এখন মিশ্রণটি ব্রাশে নিয়ে মিনিট দুয়েক ভালো ভাবে উপর নিচ করে মেজে নিন। এবার মুখ ধুয়ে নিন। ফলাফল আপনার সামনেই দেখবেন।

 

সপ্তাহে অত্যন্ত ২ বার এই পদ্ধতি অবলম্বন করলে দাঁতের হলদেটে ভাব দূর করে দাঁতকে রাখবে রোগ-জীবাণু থেকে মুক্ত।