Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ত্বকের মেছতা দূর করার ঘরোয়া উপায়

মুখের সৌন্দর্য ধরে রাখতে চাইলে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেয়া প্রয়োজন। ব্রণ, এলার্জি, রোদে পোড়া দাগ এসবের মতো মেছতাও ত্বকের একটি সমস্যা। মেছতা ত্বকের সৌন্দর্যকে নষ্ট করে ফেলে। ৩৫ বছর বয়সের বেশি মহিলাদের মেছতার সমস্যা বেশি দেখা যায়। বর্তমানে মেছতা দূর করার জন্য বাজারে অনেক ক্রিম আছে তবে প্রাকৃতিক উপায়ে মেছতার দাগ দূর করা সময় সাপেক্ষ হলেও বেশি কার্যকর। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে ঘরোয়া উপায়ে মেছতার দাগ দূর করতে পারবেন।

আলু: 

 

 

মেছতার সমস্যার জন্য আলু খুবই উপকারী। আলুতে ক্যাটেকোলেজ নামক এক ধরনের উৎসেচক রয়েছে যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আলুর খোসা ছাড়িয়ে আলু ব্লেন্ড করে নিয়ে এটি ত্বকে সার্কুলার মোশনে ঘষুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে একমাসেই দেখবেন দাগ-ছোপ দূর হয়ে যাবে। আরও ভাল হয় যদি আলুর রসের সাথে লেবুর রস ব্যবহার করেন। আলু কুরিয়ে তাতে লেবুর রস মিশিয়ে মাস্ক হিসেবে মুখে লাগাতে পারেন।

 

পাতিলেবু: 

 

 

 

পাতিলেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড যার ব্লিচিং প্রপার্টি সম্পর্কে আমরা সকলেই জানি। মেছতার সমস্যা দূর করতে পাতিলেবুকে কাজে লাগাতে পারেন। টাটকা পাতিলেবু চিপে রস বের করে নিয়ে, সেই রসে তুলো ভিজিয়ে দাগের উপর লাগাতে পারেন। যদি সেনসিটিভ স্কিন হয়, সেক্ষেত্রে সামান্য পানি মিশিয়ে রস কিছুটা পাতলা করে নিন। চাইলে লেবুর রসের সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে কিছু দিনেই পার্থক্য বুঝতে পারবেন।

 

কমলালেবু: 

 

 

 

ভিটামিন সি ত্বকের দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। কমলালেবুতে সাইট্রিক অ্যাসিডের পাশাপাশি ভিটামিন সিও আছে। কমলালেবুর খোসা ত্বকের সেল রিনিউয়াল পদ্ধতি ত্বরান্বিত করতে সাহায্য করে। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। এর সাথে দুধ মিশিয়ে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণ প্রতিদিন ব্যবহার করলে দাগ-ছোপ দূর হওয়ার সাথে ত্বকও উজ্জ্বল হবে।

 

টক দই:

 

 

 

টক দই মেছতার দাগ অতি সহজেই দূর করতে পারে। টক দইয়ের সাথে পরিমাণ মতো মধু মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। এরপর পরিষ্কার মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এই মাস্কটি প্রতিদিন একবার করে ব্যবহার করতে পারেন। 

 

টমেটো: 

 

 

ভিটামিন সি সমৃদ্ধ টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। টমেটো ব্লেন্ড করে ত্বকে ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করুন এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন- চার দিন ব্যবহার করতে পারেন।

 

মুলতানি মাটি: 

 

 

মুলতানি মাটির সাথে গোলাপজল, সবুজ চা, শসার রস, লেবুর রস ও পানি মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুলতানি মাটির সাথে টমেটোর রসও মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এটি সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন।