Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পিরিয়ডের সময় ‘ আয়রন যুক্ত খাবার ‘

নারীরা জীবনের বিভিন্ন সময় বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। তার মধ্যে একটি হল পিরিয়ড বা ঋতুস্রাব।  পিরিয়ডের সময়টাতে নারীদের অনেক বেশি সচেতন থাকা দরকার ৷ ঋতুস্রাব শুরু হওয়ার পর থেকে মেয়েদের শরীরে আয়রন এর পরিমাণ কমে গিয়ে শরীর আরও অসুস্থ করে তুলে। তাই শরীরকে সুস্থ ও সতেজ রাখতে খেতে হবে আয়রন যুক্ত খাবার। যা শরীরের পুষ্টিমান বজায় রাখবে। এক্ষেত্রে যে সকল খাবার সাহায্য তা হলো :  

 

১) পালংশাক: 

 

আয়রনে ভরপুর এই পালংশাক। এতে আছে ভিটামিন সি । শীত জাতীয় শাক হলেও এটি বারো মাস বাজারে পাওয়া যায়। তাই ঋতুস্রাবের সময় নিয়মিত খেতে পারেন এই পালংশাক। 

 

২) ছোলা : 

 

ছোলা খেতে সবাই পছন্দ করে থাকে। কেউ সালাদ আকারে খেয়ে থাকে, কেউ সেদ্ধ করে খেয়ে থাকে, কেউ তো আবার কাঁচা ছোলাই ভিজিয়ে খেয়ে থাকে। যার পুষ্টিগুণ অনেক বেশি। ছোলাতে আয়রন অনেক বেশি পরিমাণে আছে। এটি ক্ষুধা কমাতেও সাহায্য করে থাকে। তাই অল্প খাবারে বেশি আয়রন পেতে চাইলে খেতে পারেন ছোলা।

 

৩) গুঁড় : 

 

অনেকে আছে যারা চিনি খেতে চায় না কিন্তু গুঁড় খেয়ে থাকে। কেননা গুঁড়ে কোনো খারাপ ফ্যাট নেই। এটি শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি খাবার। চিনির পরিবর্তে গুঁড় খাওয়ার অভ্যাস আপনাকে বিভিন্ন রোগের থেকে মুক্তি দিবে। সেই সাথে গুঁড়ে আছে অনেক বেশি পরিমাণে আয়রনও।  

 

পিরিয়ডের সময়ে সঠিক খাদ্য অভ্যাস আপনাকে দিবে পিরিয়ডের পেইন থেকে মুক্তি। আর নিয়মিত সকল প্রকার পুষ্টিকর খাদ্য গ্রহণ এর ফলে শরীরও ভালো থাকবে। তাই পিরিয়ডের সময় খাদ্যতালিকায় এসকল খাবার  যুক্ত করে শারীরিক সুস্থতা বজায় রাখতে পারেন । 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ