Skip to content

১১ই আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিকেলের নাস্তায় থাকুক চিড়ার পোলাও

ছবিঃ সংগৃহীত

ভোজন রসিক বাঙালির ভাতের পাশাপাশি নাস্তাতেও থাকে ভিন্নতা। বিশেষ করে বিকেলে যারা পরিবারের সঙ্গে বসে নাস্তা করেন তাদের তো কথাই নাই। প্রতিদিন নতুন কিছু না কিছু করার চেষ্টা করে।

চিড়া তো সকলের পরিচিত, কিন্তু চিড়ার উপকারিতা অনেক হলেও খুব মানুষই খেতে পছন্দ করে। বিশেষ করে ছোট বাচ্চারা তো খেতেই চায় নাহ। আচ্ছা যদি চিড়া দিয়ে ভিন্ন স্বাদের কিছু করা যায় তাহলে কেমন হয়?আসুন আজ আমরা চিড়ার পোলাও তৈরির রেসিপি জেনে নেই:

উপকরণ
চিড়া- ১ কাপ
ডিম- ২ টি
গাজর/ মটর শুটি/ বরবটি কুচি- ১/২ কাপ (না হলেও হবে )
মুরগি বা গরুর মাংস- ১/৩ কাপ (না হলেও হবে )
পিঁয়াজ কুচি-৩ টেবিল চামচ
আদা মিহি কুচি- ১ চা চামচ
রসুন মিহি কুচি- ১ চা চামচ
চিনা বাদাম- ১/৪ কাপ
আস্ত কালো সরিষা- ১/২ চা চামচ
হলুদ গুঁড়া- এক চিমটি
মরিচ কুচি- স্বাদ মত
জিরা ভাজা গুঁড়া- ১/২ চা চামচ
তেল- প্রয়োজন মতো
লবণ- স্বাদ মতো

প্রস্তুত প্রণালী
ডিম দুটিকে লবণ দিয়ে ফেটিয়ে নিয়ে গরম তেলে ঝুরি করে তুলে রাখুন। এবার প্যানে অল্প তেল দিন। তেল একটু গরম হলে সরিষার ফোড়ন দিন ও আদা রসুন কুচি দিয়ে দিন। গন্ধ ছড়ানো পর্যন্ত ভাজুন। সবজি গুলো দিয়ে দিন। এই পর্যায়ে মাংসও দিয়ে দিন এবং লবণ দিয়ে একটু ভাজুন। চিড়া পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং পানি চেপে সাথে সাথেই দিয়ে দিন প্যানে। চিঁড়া পানিতে ভিজিয়ে রাখবেন না, তাতে পোলাও ঝরঝরে হবে না।

প্যানে চিড়া দিয়ে হলুদ দিন, ডিমের ঝুরি দিয়ে দিন। লবণ লাগলে দিন এবং চিনা বাদাম ছড়িয়ে দিয়ে ভালো করে ভেজে নামিয়ে নিন। চাইলে ধনেপাতা/ নারকেল কুচি ইত্যাদি ছিটিয়ে লেবুর সাথে পরিবেশন করুন গরম গরম চিঁড়ার পোলাও। পরিবেশন করতে পারেন কাবাব বা কারি, কিংবা সালাদের সাথেও।

অনন্যা/জেএজে