Skip to content

১৪ই জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জনপ্রিয় কণ্ঠশিল্পী আশা ভোঁসলের জন্মদিন আজ

কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলের জন্মদিন আজ। ১৯৩৩ সালের ৮সেপ্টেম্বর এই কিংবদন্তি জন্মগ্রহণ করেন। বর্তমানে তার বয়স ৮৮।

 
আশা ভোঁসলে ১৯৩৩ সালের এদিনে মহারাষ্ট্রের সাংলিতে মঙ্গেশকর পরিবারে জন্ম করেন। ১৯৪৩ সালে মুম্বাইয়ে প্রথমবারের মত তিনি সিনেমার জন্যে গান করেন। মারাঠি সিনেমা মাঝা বাল-এর চালা চালা নভ বালা গানটি শোনা যায় আশার গলায়। এভাবেই তার সংঙ্গীত জীবনের শুরু। এরপর থেকে তিনি শ্রোতাদের উপহার দিয়েছেন বিভিন্ন ভাষার অসংখ্য গান।

১৯৪৮ সালে হিন্দি সিনেমায় পা রাখেন হংশরাজ বেহলের সিনেমা 'চুনারিয়া'-র মাধ্যমে। এভাবে ১৯৫০ সাল থেকে হিন্দি সিনেমা জগতে ধীরে ধীরে শুরু হয় তার উত্থান। তার প্রথম একক হিন্দি চলচ্চিত্রের গান ছিল ' রাত কী রানী '। এভাবেই দশকের পর দশক গান শুনিয়ে মন জয় করে নিয়েছেন গান প্রেমীদের। বিশ্বের বিভিন্ন দেশে তার বেশ সুনাম রয়েছে। বাংলাদেশেও তিনি ব্যাপক জনপ্রিয়। 

আশা তার সঙ্গীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করেন। ভারত সরকার তাকে ২০০৮ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে। তিনি প্রায় সাড়ে ১২ হাজারেরও মত গান গেয়েছেন। 

আশার জীবনের গুরুত্বপূর্ণ চারটি সিনেমা হলো- নয়া দৌড় (১৯৫৭), তিসরি মঞ্জিল (১৯৬৬), উমরাও জান (১৯৮১) এবং রঙ্গীলা (১৯৯৫)। এছাড়া তিনি বাংলা আধুনিক গান এবং রবীন্দ্রসঙ্গীত গেয়েও বেশ পরিচিতি অর্জন করেছেন। ১৯৭৭ সাল পর্যন্ত আশা মোট সাতবার ফিল্মফেয়ার সেরা নেপথ্য গায়িকার পুরস্কার পেয়েছেন। এরপর ২০০১ সালে তিনি 'ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার' পান।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ