Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুথপেস্টের বিস্ময়কর ব্যবহার

দাঁত মাজার জন্য টুথপেস্টের তেমন কোনও বিকল্প নেই। দাঁত ও মুখ পরিষ্কার রাখার অন্যতম স্বাস্থ্যকর উপায় টুথপেস্ট দিতে দাঁত মাজা। আমাদের প্রত্যেকের বাড়িতেই কম বেশি টুথপেস্ট আছে। এমন কোন বাসাবাড়ি পাওয়া যাবে না যেখানে পেস্ট ব্যবহার করে না। টুথপেস্ট দিয়ে যে শুধু দাঁত পরিষ্কার করা যায় এমনটা নয় বরং আরও অনেক কাজে টুথপেস্ট ব্যবহার করা হয়। তবে, তা যদি হয় সাদা রঙের টুথপেস্ট  তাহলেই নানা কাজে ব্যবহার করা সম্ভব।

 

টুথপেস্টের নানা ব্যবহার

সাদা জুতো পরিষ্কার করতে

স্নিকার্স বা সাদা কেডসে যে রাবারের ট্রিম থাকে, সে জায়গাটা কয়েকবার ব্যবহার করার পর থেকেই ফিকে হয়ে যায়। একটা কাপড়ে একটু টুথপেস্ট নিয়ে ভালো করে ঘষে নিন তারপর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন জুতা ঝকঝকে সাদা হয়ে যাবে।

 

সিঙ্ক পরিষ্কার করতে

অনেক ব্রাশে পেস্ট লাগাতে যেয়ে সিঙ্কে পড়ে যায়। সেক্ষেত্রে একটি স্ক্রাবার দিয়ে সিঙ্ক ঘষে ধুয়ে ফেলুন। মুহূর্তের মধ্যে দেখবেন আপনার সিঙ্ক পরিষ্কার হয়ে গেছে।

 

অলঙ্কার পরিষ্কারে

অলঙ্কার অনেক দিন যাবত ব্যবহার না করার ফলে উজ্জ্বলতা হারিয়ে যায়। অলঙ্কার বা গহনার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। ঘরে বসেই এটি দিয়ে পরিষ্কার করে পেতে পারেন গহনার উজ্জ্বলতা।

 

কিবোর্ড বা পিয়ানো পরিষ্কার করতে

সাদা কিবোর্ড নোংরা হয়ে গিয়েছে? কাপড়ের মধ্যে টুথপেস্ট নিন, তার পর সেই কাপড়টি দিয়ে কম্পিউটারের কি বোর্ড ঘষে নিন। এরপর সামান্য ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন ঝকঝকে পরিষ্কার হয়ে গেছে কি বোর্ড। এভাবে আপনি পিয়ানোও পরিষ্কার করতে পারেন।

 

গন্ধ দূর করুন

পেঁয়াজ, রসুন বা মাছ, মুরগী ধোয়ার পর হাতে বাজে গন্ধ হয়ে যায়। সাবান বা হ্যান্ডওয়াশ ব্যবহার করলেও গন্ধ অনেকক্ষণ থেকে যায়। এজন্য হাতে টুথপেস্ট নিন সাথে কয়েক ফোঁটা লেবুর রস। দেখবেন গন্ধ নিমিষেই দূর হয়ে যাবে।

 

পোড়ার যন্ত্রণা কমাতে

রান্না ঘরে দ্রুত কাজ করতে গিয়ে অন্যমনস্ক হয়ে অনেক সময় হাত পুড়ে যায়। পোড়াস্থানে টুথপেস্ট লাগান। সহজে জ্বালা ও প্রদাহ কমে যাবে।

 

শিশুদের দুধের বোতল

কয়েক দিন টানা ব্যবহারে শিশুদের দুধের বোতলে টক টক গন্ধ হয়। টুথপেস্ট দিয়ে বোতল পরিষ্কার করা হলে এই গন্ধ দূর হয়। বোতল পরিষ্কারের সময় সামান্য একটু টুথপেস্ট ব্যবহারই যথেষ্ট। তবে পরে বোতলটি ভালোভাবে পরিষ্কার করতে হবে।   

 

মুখের ব্রণ

ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এতে ব্রণ আকারে ছোট হয়ে যাবে। টুথপেস্ট ব্রণে জমা তেল শোষণ করে দ্রুত সারিয়ে তোলে।

 

পায়ের দাগ দূর

পায়ে অনেক সময় ময়লা জমে কালো দাগ পড়ে যায়। কিছু টুথপেস্ট ওই কালো অংশে লাগান। পরে ওই অংশ ডলে ধুয়ে ফেলুন। দাগ সাফ হয়ে যাবে।

 

কাচ পরিষ্কার করতে

গাড়ির হেডলাইট, রোদ চশমা, বাচ্চাদের বোতল, থার্মোফ্লাক্স, আয়না ইত্যাদি পরিষ্কার করার জন্য ব্যবহার করুন টুথপেস্ট আর পানির মিশ্রণ। তবে প্রতিটি জিনিসই ব্যবহারের পর ভালো করে ধুয়ে নেবেন অবশ্যই।

 

দেয়ালের দাগ

শিশুরা বিভিন্ন রং ব্যবহার করে দেয়ালে আঁকাআঁকি করে বারোটা বাজিয়েছে। দেয়াল আরেকবার রং করার কথা ভাবছেন! এমন ক্ষেত্রে টুথপেস্ট সমাধান হতে পারে। দেয়ালের রাঙানো অংশে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে ডলে পরিষ্কার করুন। পরে পানি দিয়ে তা পরিষ্কার করুন। দেয়াল হবে নতুনের মতোই ঝকঝকে।

 

লিপস্টিকের দাগ ওঠাতে

কাপড়ের লিপস্টিকের দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। এছাড়াও কাপড়ে কালির দাগ তুলতে টুথপেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ঘষে ধুয়ে ফেলুন। কালির দাগ উধাও হয়ে যাবে।

 

কাঠের আসবাবের দাগ

কাঠের আসবাবের ওপর পানি বা কোল্ড ড্রিঙ্কের দাগ তুলতে কাপড়ে টুথপেস্ট লাগিয়ে দাগের ওপর ধীরে ধীরে ঘষুন। দ্বিতীয় ধাপে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

 

ইস্ত্রি পরিষ্কার

কাপড় ভাঁজ করার ইস্ত্রির নিচের অংশে লেগে থাকা চটচটে ও তৈলাক্ত পদার্থ টুথপেস্ট দিয়ে পরিষ্কার করা যায়। উত্তপ্ত ইস্ত্রির ময়লা লেগে থাকা স্থানে পেস্ট লাগাতে হবে। পরে ইস্ত্রি ঠাণ্ডা করে ঘষা দিয়ে পেস্ট লাগানো অংশ তুলে ফেলতে হবে। এতে ময়লাও উঠে আসবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ