Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এলাচে যত উপকার

এলাচ এমন একটি মশলা উপাদান, যা মোটামুটি সকলের রান্নাঘরেই উপস্থিত থাকে এবং নানা রকমের খাবারে বিশেষ সুগন্ধ ও স্বাদ বৃদ্ধিতে ব্যবহৃত হয়ে থাকে। তবে এলাচের ব্যবহার কেবল মাত্র রান্নাতেই সীমাবদ্ধ নয়। বরং নানা ওষুধই গুণাবলী এবং স্বাস্থ্য উপকারিতায় ভূমিকা রাখছে।
 
এলাচে রয়েছে প্রোটিন, কার্বোহাড্রেট, কোলেস্টেরল, ফাইবার, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন, ইলেকট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম,জিঙ্ক, ভিটামিন এ, সি সহ আরো অনেক উপাদান। এলাচের উপকারিতা:

 

১। এলাচ বিভিন্ন রকমের সমস্যা যেমন সর্দি, কাশি, ফুসফুসের সমস্যা, রক্ত সঞ্চালনের সমস্যা ইত্যাদি থেকে মুক্তি দেয়। এছাড়া ব্রঙ্কাইটিস, শ্বাসকষ্ট, হুপিংকাশি ও ফুসফুস সংক্রমণের মত রোগ দূর করে এলাচ।

 

২। উচ্চ রক্তচাপের সমস্যায় এলাচ খুব উপকারী। স্যুপ বা স্টু-এর মধ্যে এলাচ মিশিয়ে খেলে খুব সহজেই কিছু দিনের মধ্যে রক্তচাপ নীচে নামতে শুরু করে। হৃদরোগ প্রতিরোধ হয় এবং হৃদস্পন্দন স্বাভাবিক থাকে।

 

৩। রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যা সমাধানে এলাচের ভূমিকা অপরিসীম। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে। 

 

৪। এলাচের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হার্টের জন্যে ভালো। কোলেস্টেরল কম করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপেও দারুণ একটি ওষুধ এলাচ।

 

৫। নিয়মিত এলাচ খেলে মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

 

৬। এলাচের খাদ্যগুণের কারণে অনেক ধরনের ক্যানসারের টিউমার বা কোষগুলি বাড়তে পারে না। কোলোরেক্টাল ক্যানসারের ক্ষেত্রে এলাচের গুনাগুণ বিশেষ ভাবে প্রমাণিত হয়েছে।

 

৭। এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যায় অনেক কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ।

 

৮। দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।

 

৯। মাথা ব্যথা দূর করতে এলাচ চা অনেক সহায়ক। গরম পানিতে এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে পান করলে, মাথা ব্যথা কমতে শুরু করে। তাছাড়া এলাচ চা মানসিক চাপ কমাতে সহায়ক ভূমিকা পালন করে।

 

৮। নিয়মিত এলাচের নির্যাস পানিও পান করলে মানসিক উদ্বেগ অনেকটাই কমে যায়। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।  

 

৯। এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল, ফ্রি র্যাহডিকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

 

১০। হেঁচকির সমস্যার সমাধানে এক কাপ গরম জলে এক চা চামচ এলাচ মিশিয়ে ১৫ মিনিট রেখে সেটি আসতে আসতে পান করলে উপকার হয়।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ