Skip to content

১৪ই জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দাঁড়িয়ে পানি খাওয়া কি নিরাপদ? 

পানির অপর নাম জীবন, কিন্তু তা হতে হবে বিশুদ্ধ পানি। যেকোনো খাবার খাওয়ার পর পরেই আমরা পানি পান করে থাকি। রাস্তায় কিংবা ফুটপাতের দোকানে দাঁড়িয়ে আমরা বিভিন্ন ফাস্টফুড খেয়ে থাকি। খাওয়া শেষে সেখানেই দাঁড়িয়ে পানি খেয়ে ফেলি। এটা কি ঠিক? 

 

না। দাঁড়িয়ে পানি খাওয়া ইসলামিক দিক থেকে ঠিক না, আবার স্বাস্থ্যগত দিক থেকেও পানি দাঁড়িয়ে খাওয়া ঠিক না। পানি দাঁড়িয়ে খেলে কি সমস্যা হতে পারে চলুন তাহলে জেনে নেই।

 

আয়ুর্বেদদের মতে যখন কেউ দাঁড়িয়ে পানি খাবে, তখন তার পাকস্থলীর দেয়ালে বেশ চাপ পড়ে। কারণ পানি অন্ননালী বেয়ে সরাসরি পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। ফলে পানি প্রবাহের গতি যত বেশি থাকে, পাকস্থলীর দেয়ালও ততই ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া দাঁড়িয়ে পানি খেলে দেহ পানি থেকে কোন ধরনের খনিজ উপাদান ও পুষ্টি গ্রহণ করতে পারে না। 

 

দাঁড়িয়ে পানি খেলে তা দেহের উপরও বিরূপ প্রভাব ফেলে কারণ পানি খুব বেগে নিচের দিকে নামতে থাকে। ফলে মুত্রথলিতে পানি কোন পরিশোধন ছাড়াই জমা হতে থাকে। যা কিডনি কে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে।

 

পানি সোজা দাঁড়িয়ে খাওয়ায় গলা থেকে প্রবল বেগে কোন বাধা ছাড়াই পানি নিচের দিকে নামতে থাকে। এ কারণে দেহের বায়োলজিক্যাল সিস্টেমের যেকোনো স্থানেই আঘাত লাগতে পারে। ফলে ঐ স্থানে বা হাড় ও পেশীর সংযোগস্থলে সহজেই ব্যথার সৃষ্টি হয়।

 

দাঁড়িয়ে পানি খেলে খাদ্য ও বায়ু প্রবাহের নালী গুলোতে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটতে পারে। ফলে ফুসফুস ও হৃদযন্ত্রেও সমস্যা দেখা দিতে পারে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ