Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় পুরুষ কেন বেশি মারা যায়?

করোনা মহামারী শুরু হওয়ার পর থেকেই আমরা একটি বিষয় অবশ্যই লক্ষ করছি গড়ে পুরুষের মৃত্যু হারেই বেশি।পৃথিবীতে করোনা মহামারীর প্রকোপ তবে কি শুধু পুরুষের জন্য অভিশাপ! নতুবা এমন কি বৈশিষ্ট্য এর কারণে নারীদের মৃত্যু হার কম?

 

করোনা আক্রান্ত হয়ে নারীদের চেয়ে পুরুষের মৃত্যু হার ৩৫ শতাংশ বেশি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চাকরি-ব্যবসাসহ জীবন-জীবিকার কারণে বাড়ির বাইরে যাওয়ায় নারীর তুলনায় বেশি আক্রান্ত হচ্ছেন পুরুষরা। এরমধ্যে অনেকে স্বাস্থ্যবিধি মানেন না। তাই আক্রান্তের হারও বেশি। ফলে তাদের মৃত্যুর হারও বেশি। 

 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, ৩ আগস্ট পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট ২১,৩৯৭ জন মারা গেছে। এরমধ্যে পুরুষ ১৪,৪১৯ জন এবং নারীর ৬,৯৭৮ জন। পুরুষের মৃত্যু হার ৬৭.৩৯ এবং নারীর মৃত্যুর হার ৩২.৬১ শতাংশ। 

 

পুরুষরা বেশি আক্রান্ত ও মারা যাওয়ার কারণ হিসেবে  আইইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, ‘করোনায় সংক্রমিত হওয়ার মতো ঝুঁকিপূর্ণ স্থানে নারীদের যাতায়াত কম। তাদের বেশিরভাগই ঘরে থাকেন। ভিড় এড়িয়ে চলেন। এজন্য সংক্রমিতও কম হচ্ছেন। এদিকে নানা কারণে পুরুষরা ঘর থেকে বের হন। তাই আক্রান্তও বেশি হন। সঙ্গত কারণে পুরুষদের মৃত্যু হারও বেশি। তবে পুরুষদের সংস্পর্শে ঘরে থাকা নারীরাও আক্রান্ত হচ্ছেন।’

 

এদিকে, ঘরে থাকা ছাড়াও হরমোনের কারণে নারীরা করোনা থেকে রক্ষা পান বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মরজুর বলেন, ‘বিশ্বময় কিছু গবেষণা বলছে, নারীদের শরীরে যে হরমোন রয়েছে, সেটাও প্রাকৃতিকভাবে তাদের রক্ষা করে। সেজন্য নারীদের করোনা সংক্রমণও কম হচ্ছে'।

 

করোনা থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মানা এবং মাস্ক পরার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন এই বিশেষজ্ঞ। তিনি বলেন, ‘করোনা থেকে বাঁচার জন্য মাস্ক পরার বিকল্প নেই। পাশাপাশি ভ্যাকসিন নিতে হবে'।

কোভিড-১৯ জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ বিবেচনা করে সংক্রামণ ঘটায় নাহ। ব্যাধিটি যখন সুযোগ পায় সেই শরীরেই প্রবেশ করে। জীবন-জীবিকার তাগিদে তুলনামূলক পুরুষরাই বাইরে বেশি যাচ্ছে। এ জন্য সকলকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে সঠিক ভাবে মাস্ক পরে বাইরে যেতে হবে। সেক্ষেত্রে সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক কমবে এবং ঘরে নারী-শিশুকেও সংক্রমিত করার ঝুঁকি কমবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ