Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

শীতকালে আমাদের প্রধান সমস্যা হয়ে দাঁড়ায় ঠোঁট ফাটা।  ঠোঁট ফাটা দূরে করতে মানুষ খুঁজতে থাকে একের পর এক উপায়। শীতের সাথে ঠোঁট ফাটা বেশ পরিচিত একটি শব্দ হলেও গরমে এই শব্দটি অনেকটাই বেমানান।  কিন্তু অনেকেরই শীতের মতো তীব্র গরমেও দেখা যায় ঠোঁট ফাটা সমস্যা। তখন সকলেই শীতে ব্যবহৃত উপায়গুলোকেই হাতিয়ার করেন এ সমস্যা দূর করার জন্য।  কিন্তু শীতে ব্যবহৃত সে পদ্ধতিগুলো এ গরমে একদমই খাটবেনা। তাই চলুন দেখে নেয়া যাক এই গরমেও ঠোঁট ফাটলেও কি করনীয় আছে।  

 

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

এই তীব্র গরমে ঠোঁট ফাটা রুখতে প্রচুর পানি পানের বিকল্প নেই বললেই চলে। পানির অভাবে শরীর শুষ্ক হয়ে যায়, যার ফলে দেখা যায় ঠোঁট ফাটার মতো সমস্যা। তাই এই গরমে ঠোঁট ফাটা রুখতে প্রচুর পানি পান করতে হবে। 

 

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

খাদ্যাভাসে বিভিন্ন ধরনের রসালো ফল যোগ করতে হবে। বাইরের ভাজাপোড়া খাবারের পরিবর্তে খাদ্যতালিকায় স্থান দিতে হবে তরমুজের মতো রসালো ফলমূলের।  

 

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

বিভিন্ন ধরনের ফল ও ফলের বীজ দিয়ে সালাদ বানিয়ে খেতে পারলেও এক্ষেত্রে বেশ ভালো ফল পাওয়া যাবে। এধরনের সালাদ নিয়মিত খেতে পারলে ত্বক ভেতর থেকে নরম হবে যাতে করে ঠোঁট ফাটা সমস্যা অনেকাংশে দূর হবে।

 

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

এই তীব্র গরমে ঠোঁটে তেল বা ভ্যাসলিন ব্যবহার করা বেশ ভোগান্তির ব্যাপার বলা চলে। এক্ষেত্রে টোনার হিসেবে আপনি গোলাপজল ব্যবহার করতে পারেন। 

 

গরমেও ঠোঁট ফাটলে করনীয়

এছাড়াও সবসময় ব্যবহারের জন্য সাথে রাখতে পারেন একটি লিপবাম৷ এক্ষেত্রে কোকো বাটার আছে এমন লিপবাম ব্যবহার করতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ