Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

অস্কারের ৯৩ তম আসরের পর্দা উঠলো গতকাল ২৫ এপ্রিল। করোনার কারণে এবার প্রায় দুইমাস পরে বসলো এবারের আসর। তবে বরাবরের তুলনায় এবারের বিজয়ীদের তালিকা ছিল বেশ বৈচিত্র্যময়। সেখানে সুযোগ ছিলোনা বয়স, বর্ণবাদ কিংবা পুরুষতান্ত্রিকতা নিয়ে প্রশ্ন তোলার। চলুন এক নজরে দেখা নেয়া যাক এবারের অস্কার বিজয়ীদের সেই বৈচিত্র্যময়  তালিকা-

 

এবারের আসরে বাজিমাত করেছে 'নোম্যাডল্যান্ড' ছবিটি। বছরের সেরা ছবির খেতাব জিতেছে 'নোম্যাডল্যান্ড'।  'নোম্যাডল্যান্ড' চলচ্চিত্রটির জন্য সেরা পরিচালকের পুরষ্কার জিতেছেন চীনের নারী নির্মাতা ক্লোয়ি ঝাও। সেরা অভিনেত্রীর পুরষ্কারটিও এসেছে এই ছবিটির জন্য। ৬৩ বছর বয়সী ফ্রান্সিস ম্যাকডোরম্যান্ড নোম্যাডল্যান্ড ছবিতে তার দুর্দান্ত অভিনয়ের জন্য জিতে নিয়েছেন সেরা অভিনেত্রীর খেতাব।তার সঙ্গে  মনোনয়নপ্রাপ্ত  সকলের থেকে ফ্রান্সিস বয়সে সবার বড়। 

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

সেরা অভিনেতার ক্ষেত্রেও এবারে এসেছে ভিন্নতা। ৮৩ বছর বয়সে অস্কার জয় করে বেশ আলোড়ন সৃষ্টি করে দিয়েছেন অ্যান্থনি হপকিন্স। অস্কারের ৯৩ বছরের ইতিহাসে এত বয়স্ক অভিনেতা আর নেই। তাই বলা যায় রীতিমতো ইতিহাস তৈরি করে ফেললেন এবারের আসরের সেরা অভিনেতা।

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

 

অন্যদিকে সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতেছেন  ব্রিটিশ কৃষ্ণাঙ্গ অভিনেতা ড্যানিয়েল কালুইয়া। ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার লাভ করেন  ৩২ বছর বয়সী এই তরুণ অভিনেতা।

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতে ইতিহাস তৈরি করেছেন ৭৩ বছর বয়সী দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী ইয়া-জাং উন। ‘মিনারি’ ছবিতে অনবদ্য অভিনয় করে এই পুরস্কার হাতে তুললেন তিনি, গড়লেন ইতিহাস।  এর আগে কোন দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী অস্কার লাভ করেননি।  

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

‘মা রেইনি’স ব্ল্যাক বটম সিনেমার জন্য মিয়া নীল আর জামিকা উইলসনের হাতে উঠেছে সেরা মেকআপ আর হেয়ার স্টাইলের পুরস্কার। এখানেও লেগেছে ইতিহাসের ছোঁয়া।  এই প্রথম এই বিভাগে দুই কৃষ্ণাঙ্গ নারীর হাতে উঠল এই পুরস্কার। এদিকে ‘জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মোসিয়েহ’ সিনেমার 'ফাইট ফর ইউ' গানের জন্য অস্কার পেয়েছেন ২৩ বছর বয়সী মার্কিন কৃষ্ণাঙ্গ গায়িকা হার।

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

এছাড়াও সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরষ্কার জিতেছে অ্যানাদার রাউন্ড। সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য হয়েছে দ্য ফাদার। সেরা মৌলিক চিত্রনাট্য প্রমিসিং ইয়াং ওম্যান। সেরা প্রামাণ্যচিত্র মাই অক্টোপাস টিচার। সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র কলেট। সেরা অ্যানিমেটেড ছবি সৌল। সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি ইফ অ্যানিথিং হ্যাপেনস আই লাভ ইউ। সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র টু ডিস্ট্যান্ট স্ট্রেঞ্জার্স। সেরা চিত্রগ্রহণ প্রোডাকশন ডিজাইন ম্যাঙ্ক । সেরা সম্পাদনা সাউন্ড অব মেটাল। সেরা ভিজ্যুয়াল ইফেক্টস  টেনেট। সেরা শব্দ সাউন্ড অব মেটাল। এবং হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড লাভ করেছেন টাইলার পেরি।

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

মোদ্দাকথা এবারের আসর ছিল বেশ বৈচিত্র্যময় ও বর্ণিল। ছিলোনা বয়স, বর্ণবাদ বা পুরুষতান্ত্রিকতার কোন ছোঁয়া। এবারের আসরে জয়জয়কার ছিল নারীদের৷  তার মধ্যে দুজনই ছিলেন এশীয়ান নারী। বয়সের দিক থেকে বলতে গেলে সেরা পাঁচের তিনজনই ছিলেন ষাটোর্ধ্ব। আর বর্ণবাদের বিষয় দেখতে হলে এবারের আসরে জয়ীদের তালিকায় কৃষ্ণাঙ্গদের দাপট ছিল বরাবরের তুলনায়  বেশি৷ 

 

এক নজরে এবারের অস্কার বিজয়ীরা

 

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ও ইউনিয়ন স্টেশনে ২৩টি শাখায় পুরস্কার বিতরণের আয়োজন শুরু হয় স্থানীয় সময় ২৫ এপ্রিল বিকেল পাঁচটায় এবং বাংলাদেশী সময় ২৬ এপ্রিল ভোর ৬ টার দিকে। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে সাড়ে তিন ঘণ্টার অনুষ্ঠানটি সরাসরি দেখানো হয় ২২৫টিরও বেশি দেশে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ