Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাটসম্যান নয় ব্যাটার লিখবে ইএসপিএনক্রিকইনফো

ক্রিকেটের অনেক শব্দের সাথে পরিচিত পুরো পৃথিবী। তবে ভাষা পরিবর্তনশীল। ভাষার প্রচলিত অনেক শব্দও পরিবর্তন হয়। শুরুতে কাগজে-কলমে, এরপর মানুষের মুখে মুখে। আর তাই ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো  ক্রিকেট খেলার সংবাদ ও তথ্য সংগ্রহের ক্ষেত্রে লিঙ্গ সমতা ও বর্ণ বৈষম্য এড়াতে বেশ কিছু শব্দ ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে। 

 

যার মধ্যে ‘ব্যাটসম্যান’ অন্যতম একটি। যদিও বোলার,ব্যাটসম্যান, ফিল্ডার, উইকেটরক্ষক এসব নিয়েই মাঠের ক্রিকেট। তবে এবার ‘ব্যাটসম্যান’ শব্দটি নিয়ে বেশ নড়েচড়ে বসেছে ক্রিকেট বিশ্লেষকরা।  ‘ব্যাটসম্যান’ শব্দটি নিয়ে উঠেছে আপত্তি। 

'ব্যাটসম্যান' শব্দটি একটি লিঙ্গ বৈষম্যমূলক শব্দ। যদিও বোলার, উইকেট কিপার, ফিল্ডার, আম্পায়ার, ম্যাচ রেফারি, ক্যাপ্টেন, ভাইস ক্যাপ্টেন সবগুলোই লিঙ্গ নিরপেক্ষ শব্দ। তবে ‘ব্যাটসম্যান’ নিয়ে আপত্তি থাকায় জনপ্রিয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো নতুন পদক্ষেপ গ্রহণ করেছে। 

 

শুধু  ‘ব্যাটসম্যান’ শব্দটিতেই  ‘ম্যান ’ যুক্ত ছিল আর তাই  ইএসপিএনক্রিকইনফো এখন থেকে ‘ব্যাটসম্যান’ শব্দটির পরিবর্তে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করবে। 

শুক্রবার নিজেদের ওয়েবসাইট এবং সোশ্যাল অ্যাকাউন্টে এই ঘোষণা দিয়েছে ইএসপিএনক্রিকইনফো। 

 

এছাড়া ‘চায়নাম্যান বোলার’ শব্দটিকেও ব্যবহার করা বাদ দিচ্ছে ইএসপিএনক্রিকইনফো। তার পরিবর্তে 'রিস্ট স্পিনার' ব্যবহার করবে তারা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ