Skip to content

৭ই ডিসেম্বর, ২০২৩ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

ইফতারে যে খাবারগুলো এড়িয়ে চলবেন 

রমজান মাসে সেহেরি আর ইফতারকে কেন্দ্র করে চলে খাওয়া-দাওয়া। একরকম প্রতিযোগিতায় নেমে পরে সবাই। ভাজা-পোড়ার তালিকায় পুষ্টিকর খাবারের নাম খুঁজেই পাওয়া যায় না। কিন্তু এই ভাজা-পোড়া বা রেস্টুরেন্ট থেকে কেনা দামি খাবার আদৌ কি শরীরের পক্ষে ভালো?
সারাদিন রোজা রেখে ইফতার কিছু পুষ্টিগুণ সম্পন্ন খাবার খাওয়া উচিত।তবে ইফতারে কিছু খাবার এড়িয়ে চলুন-

 

 

কার্বোনেটেড পানীয়

ইফতারে তৃষ্ণা কমাতে অনেকেই কার্বোনেটেড পানীয় অর্থাৎ সফট ড্রিকংস, কোক, স্প্রাইটের মতো প্রক্রিয়াজাত পানীয় পান করেন। কোমল পানীয় ঘুমের সমস্যা, অ্যাসিডিটি, আলসার ইত্যাদির কারণ। এটা স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর তাই ইফতারে এইজাতীয় পানীয় এড়িয়ে চলুন।

 

বেশি মিষ্টি জাতীয় খাবার
ইফতারে মিষ্টি ও চকলেটের মতো খাবার  না খাওয়াই ভালো। ইফতারে এমন চিনিযুক্ত খাবার খেলে দ্রুত বাড়বে ওজন। শুধু তাই নয়, প্রতিদিন খাওয়া হলে এগুলো অন্য রোগেরও সৃষ্টি করতে পারে। তাই এই খাবারগুলো গ্রহণে সচেতন হতে হবে। ইফতারে এগুলো বাদ দিয়ে দিন।

 

তেলে ভাজা খাবার
ইফতারে তেলে ভাজা খাবার খাওয়া কোনোভাবেই উচিত নয়।পিয়াজু, বেগুনি, চপ, সিঙ্গারা, সমুচা ছাড়া অনেকেই ইফতারের কথা ভাবতেই পারেন না। এগুলো স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। এগুলো না খাওয়াই উত্তম।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ