Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঋতু পরিবর্তনের সময় থাকুন সুস্থ!

ঋতু পরিবর্তনের সময় সময় বলতে সাধারণত আবহাওয়ার পরিবর্তনকেই বোঝায়। বাংলাদেশ নাতিশীতোষ্ণ হওয়ায় শীতকাল ও গরমকালের মাঝামাঝি সময়কেই ঋতু পরিবর্তনের সময় ধরা হয়। বছরে সাধারণত কয়েকবার এই পর্যায় দেখা যায় বাংলাদেশে। বর্তমান সময়টিও এই ঋতু পরিবর্তনের সময়কালের মধ্যেই পড়েছে। এখন প্রকৃতি থেকে শীত বিদায় নিবে আর আগমন ঘটবে নতুন ঋতুর। সামনেই আসছে বসন্ত। এই ঋতু পরিবর্তন প্রাকৃতিক উপায়ে ঘটলেও হঠাৎই আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক মানুষ অসুস্থ হয়ে যায়। 

আবহাওয়া পরিবর্তনের কারণে অনেকেরই নতুন আবহাওয়ায় খাপ খাওয়াতে একটু সময় লেগে যায়। এসময় মানুষ সহজেই অসুস্থ হয়ে যায়। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে সুস্থ থাকাটা অনেক জরুরী। কিছু নিয়ম মেনে চললে এই অসুস্থতা থেকে রেহাই পাওয়া যায়।

 

ঠাণ্ডা লাগানো যাবেনা: শীতের সময় আমরা সাধারণত উলের পোশাক পরে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় স্টাইল করতে যেয়ে শীত লাগলেও গরম পোশাক গায়ে জড়ায় না। কিন্তু শীতের পোশাক পরেও যে হালের ট্রেন্ডের সাথে তাল মেলানো যায় এ কথা ভুলে যায় সবাই।

 

গরম লাগলেও ফ্যান ও এসি পরিহার করে চলতে হবে: আমরা অনেক সময় হালকা শীতে কম্বল মুড়ি দিয়ে ফ্যান চালিয়ে ঘুমায়। এতে করে একবার গরম আর একবার ঠাণ্ডায় শরীর অসুস্থ হয়ে পড়ে। এজন্য ঠাণ্ডার মধ্যে ভুলেও ফ্যানের সুইচ অন করবেন না।

 

পর্যাপ্ত পানি পান করতে হবে: ঠাণ্ডা বেশি হলে কম পানি পান করতে হবে বিষয়টি একেবারেই অযৌক্তিক। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি পান করলে শরীর থেকে বিষাক্ত টক্সিন বের হয়ে যাবে। আপনার গলা ভেজা থাকবে এবং এতে করে ব্যাকটেরিয়া চারপাশে ঘেষতে পারবেনা। এছাড়া শরীর থেকে মিউকাস দূর করার জন্য আপনাকে হাইড্রেট থাকতে হবে। সুতরাং সুস্থ থাকতে প্রতিদিন আট গ্লাস পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

 

ওয়ার্কআউট করতে হবে: শীতকালে এমনিতে মেটাবোলিজম কমে যায়। এজন্য শীত আসলে আরো গুরুত্বের সাথে ওয়ার্কআউট করতে হবে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত চলাচল যেমন স্বাভাবিক হয় তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। বিট্রিশ জার্নাল স্পোর্টস মেডিসিন থেকে জানা যায় নিয়মিত শরীরচর্চা করলে ঠাণ্ডা লাগার প্রবণতা কমায়।

 

প্রকৃতির এই আবহাওয়া পরিবর্তনের সময় এই বিষয়গুলো অবশ্যই মেনে চলতে হবে।