Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মুক্তি পেল দেশের প্রথম থ্রিডি সিনেমা ‘অলাতচক্র’

দেশের প্রথম থ্রিডি সিনেমা ‘অলাতচক্র’ মুক্তি পেয়েছে আজ। ছবিটি রাজধানীর স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাসহ দেশের ১৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। প্রখ্যাত লেখক, চিন্তক আহমদ ছফার আত্মজীবনীমূলক উপন্যাস ‘অলাতচক্র’ অবলম্বনে একই নামে সিনেমাটি নির্মাণ করেছেন হাবিবুর রহমান।

এটি বাংলা ভাষায় তৈরি প্রথম ত্রিমাত্রিক (থ্রিডি) ছবি। যদিও এই প্রযুক্তির ছবি উপভোগের জন্য সে অর্থে প্রস্তুত নয় দেশের বেশিরভাগ প্রেক্ষাগৃহ। জয়া আহসান ছাড়াও এতে আরও অভিনয় করেছেন- আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, নুসরাত জাহান প্রমুখ।

বাংলা ভাষার অন্যতম গুরুত্বপূর্ণ লেখক-চিন্তাবিদ আহমদ ছফার আত্মজীবনীমূলক উপন্যাস থেকে তৈরি হয়েছে এই চলচ্চিত্র। উপন্যাসের মূল উপজীব্য দানিয়েল-তায়েবার মধ্যকার প্রেম ও মুক্তিযুদ্ধ। এতদিন চরিত্র দুটি বইয়ের পাতা আর খবরের মধ্যে সীমাবদ্ধ ছিল। এবার সেটি দর্শকদের সামনে বাস্তবে ধরা দিলো আহমেদ রুবেল ও জয়া আহসানের মাধ্যমে।

ছবিটির মুক্তি প্রসঙ্গে নির্মাতা হাবিবুর রহমান বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে সিনেমাটি মুক্তি দিলাম। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টার, ট্রেলার দিয়ে নানা প্রচারণা চলছে। ট্রেলার থেকে ভালো সাড়া পেয়েছি।’

সরকারি অনুদানে নির্মিত হয়েছে ‘অলাতচক্র’।  ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান প্রাপ্ত সিনেমা এটি।