Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন ৪ নারী

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন ৪ নারী। শনিবার (২ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তাদের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

নারী দিবস উপলক্ষে নারীদের বিশেষ অর্জন ও তাদের কীর্তির জন্য গত দেড় যুগ ধরে নারীদের সম্মাননা জানিয়ে আসছে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড ‘রাঁধুনী’। প্রতিবছরের মতো এবারও সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে অভাবনীয় কীর্তির সাক্ষর রাখেছে এমন চার নারীর হাতে তুলে দেয়া হয় ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামান, দৈনিক সমকালের সম্পাদক আলমগীর হোসেন, সৌন্দর্যচর্চা বিষয়ক প্রতিষ্ঠান পারসোনা-র প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান এবং বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলো বিজ্ঞাপনী সংস্থা মিডিয়াকম লিমিটেড।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ-এর প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম। এ বছর আন্তর্জাতিক নারী দিবস ২০২৪-এর প্রতিপাদ্য ‘নারীর সমঅধিকার, সমসুযোগ। এগিয়ে নিতে হোক বিনিয়োগ।’

প্রথমেই তারিন জাহানের নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। এরপর একে একে রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩ প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন দিলারা জামান, আলমগীর হোসেন, কানিজ আলমাস খান, খালেদ মাসুদ পাইলট।

এবারের সাংবাদিক ২০২৩ সম্মাননা তুলে দেয়া হয় শাহরিয়ার ফারজানার হাতে। ১৬৫টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন তিনি। শাহরিয়ার ফারজানা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, চট্টগ্রামের নারীকণ্ঠ ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক এবং সমাজসেবী ও সংগঠক।
হিতৈষী ২০২৩ সম্মাননা দেয়া হয় বগুড়ার শিক্ষিকা শাহনাজ পারভীনকে। তিনি সমাজের অবহেলিত মানুষের মৌলিক চাহিদাপূরণের পাশাপাশি বঞ্চিত নারীদের ক্ষমতায়নের সুযোগ তৈরি করে দিয়েছেন এবং ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়ানোয় অবদান রাখেছেন।

এ বছর কীর্তিমতী উদ্যোক্তা ২০২৩ হয়েছেন তরুণ উদ্যোক্তা সুমনা শারমিন। তিনি প্রজেক্ট সেকেন্ড হোম-এর মাধ্যমে প্রায় ৮৫ হাজার শিক্ষার্থী ও কর্মজীবী নারীর জন্য নিরাপদ ও নির্ভরযোগ্য আবাসন নিশ্চিত করেছেন। এছাড়াও তিনি ১৫ হাজার নারীকে দিয়েছেন মানসিক স্বাস্থ্য বিষয়ক সেবা, ৮৭০০ নারীকে দিয়েছেন কর্পোরেট প্রশিক্ষণ, তৈরি করেছেন কর্মসংস্থানের সুযোগ।

সবশেষে এবারের কীর্তিমতী ক্রীড়াবিদ ২০২৩ হয়েছেন, ২০ এরও অধিক আন্তর্জাতিক গেমসে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী খুলনার অ্যাথলিট সুলতানা পারভিন লাভলী। তিনি ৭ বার দেশের দ্রুততম মানবী, জাতীয় পর্যায়ে ৪৫টি স্বর্ণপদক ও জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৬ জয়ী।

এবার নির্বাচক হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত, ব্যাবসায়িক প্রতিষ্ঠান গুটিপার ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক মোস্তফা মামুন, এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়ার পরিচালক সাবিলা ইনুন। পুরস্কার বিতরণ শেষে সংগীত পরিবেশন করেন এ প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী অবন্তী সিঁথি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ