Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের নারী আম্পায়ার

মাঠে পুরুষ দলের ম্যাচে নারী আম্পায়ার, নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে তাই সবারই যেন বিশেষ নজর ছিল ম্যাচটির আম্পায়ারের উপর। এই ম্যাচ দিয়ে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসির দুটি পূর্ণ সদস্যদেশের পুরুষ দলের ম্যাচে মাঠে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন নিউজিল্যান্ডের নারী আম্পায়ার কিম কটন। আর এর মধ্য দিয়েই ইতিহাসের পাতায় নাম লেখালেন এই কিউই আম্পায়ার।

নিউজিল্যান্ডের অভিজ্ঞ নারী আম্পায়ার কিম কটন ২০১৮ সাল থেকে মেয়েদের ১৬টি ওয়ানডে ম্যাচের পাশাপাশি ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেন। গত টি-টোয়েন্টি নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচেও আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি। পুরুষদের ম্যাচে প্রথমবারের মতো মাঠে নামলেও মাঠের বাইরে আরও আগেই আম্পায়ারিং করিয়েছেন কটন। ২০২০ সালে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে থার্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন তিনি।

কটন যে পুরুষদের ক্রিকেটে আম্পায়ারিং করা প্রথম নারী আম্পায়ার তা নয়। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার ক্লেয়ার পোলোসাকের ওমান ও নামিবিয়ার মধ্যকার ওয়ানডে ম্যাচে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন। যদিও সেটি ছিল দুই সহযোগী দেশের ম্যাচ।

তবে, আইসিসির দুটি পূর্ণ সদস্যদেশের পুরুষ দলের ম্যাচে নারী আম্পায়ারের দায়িত্ব পালন করা প্রথম আম্পায়ার নিউজিল্যান্ডের কটনই। কটনের ইতিহাস গড়া ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় পেয়েছে নিউজিল্যান্ড। আগে ব্যাট করে ১৪১ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে ১৪.৪ ওভারে ৯ উইকেট হাতে রেখে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ