Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতের ফ্যাশন

শীত মানেই যেন ফ্যাশনের মৌসুম। নানা ধরনের শীতের পোশাকের সঙ্গে ফ্যাশন হয়ে ওঠে জমজমাট। শাড়ি থেকে শুরু করে ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে শীতের পোশাকের মেলবন্ধনে নিজেকে সুন্দর পরিপাটি কিংবা ফ্যাশন সচেতন রুচির পরিচয় দিতে শীত উত্তম ঋতু।

শীত মানেই মোটা ভারী পোশাকে ফ্যাশন শেষ, অনেকে তো এটা ভেবে ঠাণ্ডায় কষ্ট পেলেও শীতের পোশাক পরতে চান না। বিশেষ করে তরুণদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যায়।

দিন বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে শীতের কাপড়। শীতের ফ্যাশনে কেউই এখন আর পিছিয়ে নেই। শীতের পোশাকে অফিসে এখন সাধারণত ব্লেজার ও স্যুটই পরছেন ছেলেরা। ছেলেদের পাশাপাশি মেয়েরাও পরছেন ফরমাল ব্লেজার। ছেলেদের শুধু শার্ট-প্যান্টের সঙ্গে ব্লেজার পরলেও মেয়েদের ক্ষেত্রে প্যান্ট, স্কার্ট এমনকি কেউ কেউ শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গেও পরছেন ব্লেজার। আবার সব সময় ফরমাল নয়, একটু ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে এখনকার ব্লেজারগুলো।

যেভাবে বা যেখানেই পরুন না কেন, ব্লেজারের কাটিং ও ফিটিংটা কিন্তু বেশি জরুরি। কাঁধ ঝুলে যাওয়া যেমন চলবে না, তেমনি আবার হাত যেখানে শেষ এর থেকে আধা ইঞ্চি মতো শার্টের কাফ দেখা যাওয়া চাই।

ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সব সময় চলছে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই স্লিট ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে।

শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। এক বোতামের ব্লেজার মেয়েদের বেশি মানায়।

শীতের পোশাকে চামড়ার জ্যাকেটের চাহিদা বেশি। এর বাইরে প্যারাসুট কাপড়ের জ্যাকেটও পাওয়া যাচ্ছে। শীতের দিনে শুধু উষ্ণতা নয়, আসল পশমিনা (কাশ্মীরি শাল) শাল আভিজাত্যের প্রতীক।

শীতে বিয়ের প্রোগ্রাম একটু বেশিই হয়। এছাড়া যেকোনো পার্টিতে যাওয়ার জন্য শীতের পার্টি লুক আনতে, শাড়ির সঙ্গে একটা কালার কনট্রাস্ট করে কোর্ট পরলে আপনাকে যেমন দেখতে সুন্দর লাগবে, তেমনি লাগবে ট্রেন্ডি৷ তবে কোর্টের সঙ্গে শাড়ি আঁচল করে নিতে পারেন চিকন পাড়ের বা গলায় পেঁচিয়ে।

বেশি শীতে বের হওয়ার জন্য মোটা শীতের কাপড় জরুরি হয়ে পড়ে। এক্ষেত্রে জ্যাকেট নিতে পারেন। হালকা ওভার সাইজ জ্যাকেটের সঙ্গে জিন্স পরতে পারেন। সঙ্গে নিতে পারেন ডিজাইনার টুপি।

যারা সবসময় সেলোয়ার-কামিজ পরেন তারা এই শীতে নিজেকে স্টাইলিশভাবে উপস্থাপন করতে পরতে পারেন বাহারি ডিজাইনের চাদর। কামিজ বা কুর্তির সঙ্গে শর্ট ড্যানিম জ্যাকেট পরতে পারেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ