Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী নারীর মধ্যে বাংলাদেশের ছোঁয়া

বিবিসির প্রকাশিত প্রতিবেদনে ২০২২ সালের প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশের সানজিদা ইসলাম ছোঁয়া। তার নাম ঠাঁই পেয়েছে অ্যাক্টিভিজম ও অ্যাডভোকেসি শাখায়। বিশ্বখ্যাত পপ তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া জোনামের মতো বিখ্যাত তারকাদের সঙ্গে এক তালিকায় নাম উঠেছে তার।

ময়মনসিংহের নান্দাইলে তার গ্রামের বাড়ি। কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী তিনি। মনোনীত ১০০ নারীকে নিয়ে বিবিসি সোমাবর (৬ ডিসেম্বর) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বিশ্বে যেসব দেশে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি, বাংলাদেশ সেগুলোর অন্যতম। তবে সানজিদা ইসলাম ছোঁয়া এই চিত্র পরিবর্তনের চেষ্টা করছেন।

তার নিজের মায়ের বিয়ে হয়েছিল অল্প বয়সে। কিন্তু একটি স্কুলের উপস্থাপনায় বাল্যবিয়ের নেতিবাচক প্রভাব দেখে অনুপ্রাণিত হন ছোঁয়া। এরপর এটি বন্ধে কাজ করার সিদ্ধান্ত নেন তিনি। বাল্যবিয়ের ঘটনা কানে এলেই বন্ধু, শিক্ষক ও সহযোগীদের নিয়ে পুলিশকে জানাতে থাকেন ছোঁয়া। তারা নিজেদের ‘ঘাসফড়িং’ গ্রুপের সদস্য পরিচয় দেন।

প্রতিবেদনটিতে আরও উল্লেখ রয়েছে, ছোঁয়া এখনো ঘাসফড়িংয়ের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন। ঘাসফড়িং গ্রুপের নতুন সদস্যদের বিভিন্ন পরামর্শ দেন তিনি। এই পর্যন্ত তারা ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, বিবিসি প্রতিবছর বিশ্বের প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ নারীর তালিকা প্রকাশ করে। তারা এমন সব নারীকে খুঁজে নেয়, যারা গত ১২ মাসে তাদের কর্মকাণ্ডের দ্বারা সংবাদ তৈরি করেছেন অথবা গুরুত্বপূর্ণ ঘটনাকে প্রভাবিত করেছেন, অথবা তাদের সমাজকে এমনভাবে প্রভাবিত করেছেন, যা হয়তো সংবাদে আসেনি। প্রতিবছরের ধারাবাহুকতায় এই বছরও বিবিসি ২০২২ সালে পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ও প্রেরণাদায়ী ১০০ জন নারীর তালিকা প্রকাশ করেছে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ