Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর জন্মদিন আজ

আজ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর জন্মদিন। রাজনৈতিক অঙ্গনে শিরীন শারমিনের অংশগ্রহণ দীর্ঘ নয়। কিন্তু অ্যাকাডেমিক যোগ্যতা এবং অন্যান্য দক্ষতার গুণে শিরীন শারমিন চৌধুরী হয়েছেন বাংলাদেশের সবচেয়ে কমবয়সী স্পিকার। রাজনীতির সঙ্গে দীর্ঘ সম্পর্ক না থাকলেও রাজনীতি সম্পর্কে তার জ্ঞানের ঘাটতি নেই।

স্বাধীনতা উত্তর বাংলাদেশে শিরীন চৌধুরীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিবের দায়িত্ব পালন করেন। পারিবারিকভাবেই রাজনীতির হাতেখড়ি পেয়েছেন। তারই ধারাবাহিকতায় পূর্বে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। নিজ দায়িত্ব সফলতার সাক্ষর রেখেছেন প্রতিবার।

কিন্তু বাংলাদেশের ইতিহাসে শিরীন শারমিন পরিচয় তিনি জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার। শুধু তাই নয়, সবচেয়ে কম বয়সে তিনি এই দায়িত্ব পালনের গৌরব অর্জন করেন। তার আগে সংরক্ষিত আসন থেকে কেউই স্পিকারের দায়িত্ব পালন করেননি।

শিক্ষাজীবনের শুরু থেকেই মেধার সাক্ষর রেখেছেন। লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। সেখান থেকে প্রথম শ্রেণীতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী নেওয়ার পর কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি নেন।

নারী সদস্যদের মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে শিল্পোদ্যোক্তা ও নারী নেতৃত্ব গঠন তথা নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করেছেন। তারই স্বীকৃতিস্বরুপ পেয়েছেন ‘ডব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড ২০২১ ফর উইমেন অব দ্য ডিকেড ইন পাবলিক লাইফ অ্যান্ড লিডারশিপ’।

অনন্যা/এআই

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ