Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

সময়ের স্রোতে তাল মিলিয়ে অনন্যা আজ ৩৩ থেকে ৩৪ বছরে পা রাখলো। অনন্যা, কথা বলে নারীদের নিয়ে, তুলে ধরে নারীদের প্রতিবন্ধকতা থেকে অগ্রযাত্রার কথা। গত ৩৩ বছরে অনন্যা তুলে ধরেছে অজস্র নারীদের গল্পকথা। নারীদের অগ্রযাত্রা ও সফলতার কথা তুলে ধরতে এবং তাদের সম্মাননা দিতে অনন্যা শীর্ষ দশ পুরষ্কার, অনন্যা সাহিত্য পুরষ্কার প্রচলিত আছে।

১৯৯৩ সাল থেকে অনন্যা শীর্ষদশ পুরষ্কার দেওয়া হচ্ছে। নারীদের অগ্রযাত্রায় অনুপ্রেরণা দিতে এবং গত ২৮ বছর থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা নারীদের সম্মাননা জানাতেই অনন্যা শীর্ষ দশ পুরষ্কার দেওয়া হচ্ছে। আজ অনন্যা’র প্রতিষ্ঠাবার্ষিকীতে এক নজরে ফিরে দেখা যাক ২০১৬-র অনন্যা শীর্ষ দশ পুরষ্কার। ২০১৬ সালে অনন্যা শীর্ষদশ পুরষ্কার প্রাপ্তরা হলেন- 

সেলিনা হায়াৎ আইভী

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের দায়িত্বাধীন মেয়র। তিনি বাংলাদেশের সিটি কর্পোরেশনের প্রথম নারী মেয়র।

সাবিনা খাতুন

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

তিনি একজন বাংলাদেশী পেশাদার মহিলা ফুটবলার, যিনি বাংলাদেশ মহিলা ফুটবল লীগ ক্লাব বসুন্ধরা কিংস মহিলা এবং বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলে ফরোয়ার্ড হিসাবে খেলেন। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়কত্ব করছেন।

 

জেবা ইসলাম সিরাজ

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

তিনি একজন বাংলাদেশী বিজ্ঞানী। তিনি ধান গবেষণার জন্য বেশি পরিচিত। উন্নয়নশীল লবণ-সহনশীল ধান উৎপাদনের জন্য তিনি গবেষণা করে যাচ্ছেন। এই ধান বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের জন্য অধিক উপযোগী হবে। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের প্রাণরসায়ন ও আণবিক জীববিজ্ঞান বিজ্ঞান বিভাগে অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন।

 

 

সাবেরি আলম

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

তিনি একজন বাংলাদেশী টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী। 

সুরমা জাহিদ

ফিরে দেখা ‘অনন্যা শীর্ষদশ ২০১৬’

 

এছাড়া পারভীন হাসান, তাসমিনা আক্তার, আশরাফুন নাহার মিষ্টি, নিশা রানী মালাকার, বাসন্তী মুরমু ২০১৬ সালের অনন্যা শীর্ষ দশ পুরষ্কার পেয়েছিলেন। 

প্রসঙ্গত, অনন্যা ১৯৮৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। অনন্যা ম্যাগাজিনের পক্ষ থেকে বাংলাদেশে সামাজিক ভাবে বিভিন্ন সফল নারীদের ১৯৯৩ সাল অনন্যা শীর্ষদশ পুরস্কার শীর্ষক বার্ষিক পুরস্কার দেওয়া হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ