Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্ধকার ভবিষ্যৎ থেকে স্বপ্নের সিঁড়িতে!

খুব বেশিদিন আগের কথা নয়, এইতো মাত্র কয়েকদিন আগেও যারা তাদের পেশাগত জীবন, এমনকি নিজেরদের জীবন নিয়েও অনিশ্চয়তায় ভুগছিলেন তারাই এখন নতুন স্বপ্নে বিভোর। সে স্বপ্ন নতুন করে বাঁচার স্বপ্ন, নতুনভাবে এগিয়ে যাওয়ার স্বপ্ন, এমনকি খুব কাছে থেকে তাদের আইডলকে দেখার স্বপ্ন। বলছি আফগান নারী ফুটবল দলের কথা। 

 

আগের ঘটনা হয়তো অনেকেরই জানা। আফগানিস্তানের ক্ষমতা তালেবানদের হাতে চলে যাওয়ার পরেই দেশটিতে নারীদের ব্যাপারে আসতে থাকে একের পর এক নিষেধাজ্ঞা। তালেবানের শাসনে মেয়েদের শিক্ষা, চাকরি, খেলাধুলার ওপর ছিল নিষেধাজ্ঞা। এমনকি নারীদের ঘরের বাইরে যাওয়াও ছিল নিষিদ্ধ। 

 

তালেবান ক্ষমতা দখলের পর তাই আফগান নারী ফুটবলাররা আফগানিস্তান ছেড়ে একপ্রকার পালিয়েই চলে যান পাকিস্তানে। সেখানে কিছুদিন থাকার পর অনেক চড়াই উৎরাই পেরিয়ে তাদের ঠাই মিলে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ পর্তুগালে।

 

অন্যান্য সবার মতো মাতৃভূমি ছেড়ে আসা তাদের জন্য মোটেও আনন্দদায়ক ছিল না। তবে বর্তমানে নারী ফুটবলাররা খুশি এই ভেবে যে, এমন এক দেশে তারা আশ্রয় পেয়েছেন যেখানে তাদের পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন পূরণ হবে। সেই সাথে আফগান নারী দলের বেশিরভাগেরই ফুটবলীয় আইডল ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গেও দেখা হওয়ার সুযোগ রয়েছে। সেই স্বপ্নেই বুঁদ হয়ে রয়েছেন নারী ফুটবলাররা।

 

নিজেদের আইডল রোনালদোকে কাছে পেলে তার কাছ থেকে কেউ জানতে চাইবেন তার সাফল্যের মূলমন্ত্র, কেউ শিখে নিতে চাইবেন ফুটবল কারিকুরি, আবার কেউবা খেলাধুলার পাশাপাশি কিভাবে রোনালদোর মত পর্তুগালের বড় ব্যবসায়ী হওয়া যায় সেই টিপসও নিতে চান। এখন শুধু রোনালদোর 'সবুজ সংকেত' এর অপেক্ষা। ব্যাটে-বলে মিলে গেলেই নারী ফুটবলাররা পেয়ে যাবেন তাদের প্রিয় আইডলের সান্নিধ্য। 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ