Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

বিছানায় শোয়ার পর চোখে আর ঘুম নেই। তারউপর সঙ্গী হয়ে থাকে চিন্তা আর ক্লান্তি। এ যেন আজকাল সকলের জীবনের প্রধান সমস্যা । কিন্তু কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলেই নিদ্রাজনিত এ সমস্যা দূর হতে পারে। এবার তাহলে জেনে নেয়া যাক সেই উপায়গুলো – 

 

বই পড়ুন: 

 

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

চোখে ঘুম আনার সবথেকে সহজ উপায় হলো বিছানায় যাবার জন্য সম্পূর্ণ তৈরি হয়ে বাতি নিভিয়ে বিছানায় শুয়ে পড়ুন। তারপর বিছানার পাশে হালকা আলোর বাতিতে বই পড়ুন। দেখবেন ঘুম আপনা-আপনি চলে আসবে।

 

নির্দিষ্ট সময় নির্ধারণ করুন: 

 

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

 

একটি নির্ধারিত সময়ে অবশ্যই আপনার বিছানায় যাবার জন্য নিজেকে বাধ্য করবেন। এর ফলে আপনার ঘুমের সমস্যায় যথেষ্ট উপকার পাবেন। এর ফলে শুধু আপনার শারীরিক উন্নতি নয়, মানসিকভাবেও অনেক সুফল ভোগ করবেন। একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাবার অভ্যাস করলে সেই সময়ে প্রাকৃতিক-ভাবেই ঝিম ঝিম ভাব চলে আসবে। এবং আপনি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়বেন।

 

স্বাস্থ্যকর খাবার: 

 

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

 

সবকিছুর ক্ষেত্রে সকলেই স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ প্রদান করেন। আপনি শুনে অবাক হতে পারেন যে, ভালো ডায়েটের সাথে ঘুমের সম্পর্ক রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত পরিমাণ শাকসবজি ও ফলমূল খাবার ফলে শরীরের পালসের গতি বৃদ্ধি পায়, যার ফলে ঘুমের সমস্যা দূর হয়। খাবারের ফলে শরীরের ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অন্যান্য অপরিহার্য খনিজের চাহিদা পূরণ হয়। এছাড়া সঠিক ডায়েটের কারণে শরীরের ট্রিপটোফেনের পরিমাণ বৃদ্ধি পায়। যা সঠিক সময়ে ঘুম আসার সাথে সাথে সঠিক সময়ে জাগ্রত হবার জন্য সাহায্য করে।

ঘরের তাপমাত্রা ঠাণ্ডা রাখুন:

 

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

 

ঘুমের সময় আপনার শয়ন কক্ষটি খুব শান্ত রাখার চেষ্টা করুন। বছরের পর বছর বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, ঘুমানোর সময় মানুষের শরীরের তাপমাত্রা আরও বৃদ্ধি পায়। তাই, যতটা সম্ভব ঘরের তাপমাত্রা ঠাণ্ডা রাখলে ঘুম ভালো হয়।

ঘুমের আগে গরম দুধ পান: 

 

দ্রুত ঘুম আসার সহজ উপায়!

 

আগের দিনের মানুষেরা বিশ্বাস করত ঘুমের আগে গরম দুধ পান করলে ঘুম ভালো হয়। এই বিশ্বাস এখন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। মনোবিজ্ঞানীদের মতে, ঘুমাতে যাবার পূর্বে গরম দুধ পান করার ফলে মানসিক প্রশান্তি বিরাজ করে। এতে সারারাতের ঘুম ভালো হয়।

উপরিউক্ত কাজগুলো ঠিকমতো করতে পারলে আপনার ঘুম নিয়ে আর সমস্যায় পড়তে হবে না। তখন বিছানায় ঘুমাতে গেলে ৫ মিনিটের মধ্যে চোখে ঘুম চলে আসবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ