Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মেয়েরাও পারে’!

নারীদের পিছিয়ে থাকার দিন তো সেই কবেই শেষ। প্রায় প্রত্যেকটি ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে নারীরা। এগিয়ে যাচ্ছে আপন গতিতে। ক্রীড়াঙ্গনেও বেশ দাপটের সঙ্গেই এগিয়ে যাচ্ছে নারীরা। বাংলাদেশের মানুষের আবেগের নাম 'ক্রিকেট'। তবে পুরুষ দলকে নিয়ে অনেক বেশি মাতামাতি হলেও নারী ক্রিকেট দলকে নিয়ে সে মাতামাতি অনেকটাই কম৷  

এই যেমন বাংলাদেশে পুরুষ ক্রিকেটের ইতিহাস ও বিবর্তন নিয়ে এরই মধ্যে বেশ অনেকগুলো বই লেখা হলেও নারী ক্রিকেটের ইতিহাস অনেকেরই অজানা। তাই এবার বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাস ও বিবর্তন তুলে আনার প্রচেষ্টাস্বরূপ লেখা হল ইতিহাসভিত্তিক বই ‘মেয়েরাও পারে’। যেখানে তুলে ধরা হয়েছে বাংলাদেশের নারী ক্রিকেটের প্রকৃত ইতিহাস।  অন্তর্ভুক্ত করা হয়েছে শুরু থেকে এ পর্যন্ত প্রতিটি ঘটনার বিবরণ, নেপথ্য ঘটনা, ঘটনার সঙ্গে সংশ্লিষ্টদের লেখা এবং ঘটনাকালের ছবি।  

বাংলানামার প্রকাশনা, মনোয়ার আনিস খান মিনুর গ্রন্থনা এবং ক্রীড়া সাংবাদিক শামীম চৌধুরীর সম্পাদনায় বইটি প্রকাশিত হয়। গতকাল রবিবার 'মেয়েরাও পারে' নামের এ বইটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী পরিষদের প্রথম নারী সদস্য মনোয়ার আনিস খান মিনু। যার গ্রন্থনায় বইটি রচিত হয়েছে।  

এই গ্রন্থটি রচনার সম্পর্কে তিনি বলেন, "এ গ্রন্থে নারীদের সংগ্রাম ও ক্রিকেটের সাফল্যগুলো রয়েছে। এ গ্রন্থ আশা করি নারী ক্রিকেট উন্নয়ন ও নারীদের ক্রিকেটে আগ্রহ বাড়াতে সক্ষম হবে।" এছাড়াও পরবর্তীতে বইটি ইংরেজিতে অনুদিত হলে সারা বিশ্ব বাংলাদেশের নারীদের ক্রিকেট সম্পর্কে জানতে পারবে বলে আশা প্রকাশ করেন বিসিবির সাবেক সাধারণ সম্পাদক ও এসিসির প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হক।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ