Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অজানা যত উপকারিতা রয়েছে ‘সয়াবিনে’ 

সয়াবিন! এই নামটির সাথে সবাই আমরা পরিচিত। বিশেষ করে যারা ঘরের রান্নার কাজ করে থাকেন তাদের কাছে এটি অত্যন্ত প্রয়োজনীয় একটি সামগ্রী।

 

'সয়াবিন তেল' প্রায় প্রত্যেকটা ঘরর রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। যুগ যুগ ধরে রাঁধুনিরা ব্যবহার করছে এই তেল। এই তেল রান্নায় স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণে আর এর ঘ্রাণ ও ভালো। দেশের বেশিরভাগ মানুষ রান্নার কাজে এই তেল ব্যবহার করে থাকেন।

 

এতে ভালো পুষ্টি উপাদান, পুষ্টি গুন থাকায় রান্না করা খাবারে আনে স্বাদ, যার কারণে এই তেল দিয়ে রান্না করার ক্ষেত্রে গ্রাহকদের কাছে পরিচিতি পেয়েছে। উদ্ভিজ্জ প্রোটিনের মধ্যে সবচেয়ে সেরা উপাদান হল এই 'সয়াবিন'। কেননা 'সয়াবিনে' রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টিগুণে ভরপুর।

 
সবচেয়ে ভালো কাজ হল, আমাদের মানব শরীরে যে ক্ষতিকর কোলেস্টেরল আছে তা কমাতে সাহায্য করে এই 'সয়াবিন'। মানবদেহের জন্য প্রয়োজনীয় উপাদান ভিটামিন-বি কমপ্লেক্স রয়েছে এতে। এছাড়াও আছে থায়ামিন, নিয়াসিন, ফলিক এসিড ও রিবোফ্লাবিন। যা সবই আছে এই 'সয়াবিনে'।

 

যাদের হার্ট ও লিভারের সমস্যা আছে তারা খেতে পারেন সয়াবিন প্রতিনিয়ত। সয়াবিনের মধ্যে থাকা উপাদানগুলো আপনার সমস্যা দূর করতে সক্ষম। ডিম, মাছ, মাংস সহ ডেইরি পণ্যর মতো প্রাণীজ প্রোটিনের মতো প্রোটিন পাওয়া যায়। এতে ফ্যাটের পরিমাণ কম থাকায়,শরীরে বাড়তি ফ্যাট জমাট বাধে না। আর বাড়লেও সেটি কমাতে ও সহায়তা করবে এই সয়াবিন।

 

এতে আছে ভিটামিন-ই ও লেসিথিন জাতীয় অ্যান্টি-অক্সিডেন্ট যা বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকি দাঁত ও হাড় মজবুতের জন্য উপকারী এসব ভিটামিন। এতে থাকা আয়রন যা মানবশরীরে রক্তের সুস্থতা বজায় রাখে।

 

নিয়মিত সয়াবিন খাওয়ার ফলে মেয়েদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কমিয়ে ফেলে। আর তাই বয়ঃসন্ধিকালে মেয়েদের উচিত বেশি বেশি করে সয়াবিন খাওয়া। সয়াবিনে থাকা আইসোফ্ল্যাবনস মেনোপজের লক্ষণ, প্রস্টেট ক্যান্সার প্রতিরোধ করে। এ ছাড়া সয়াবিন তেলে ধরনের কোন স্যাচুরেটেড ফ্যাট ও থাকে না। 

 

উঠতি বয়সের ছেলে-মেয়েদের মুখমণ্ডলে, অনেক সময় গলায় ফুসকুড়ি ও কালো আঁচিল উঠে আবার অনেকের মুখে মেছতা অব্দি ও পড়ে। এসব সমস্যা দূর করে সুস্থ রাখতে সহায়তা করবে এই 'সয়াবিন'

 

সয়াবিনের প্রোটিন মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সকে সতেজ রাখে। এতে করে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা  বহুগুণে বেড়ে যায়। এর ফলে অতি অতি সহজে কাজে ক্লান্তি ভাবটা আসে না। সয়াবিনে থাকা লেসিথিন মস্তিষ্ক গঠনে সাহায্য করে। এই কারণে সয়াবিন খেলে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে। প্রতি ১০০ গ্রাম সয়াবিন তেলে ৯ ক্যালরি শক্তি পাওয়া যায়।

 

আসলে আমরা সবাই চাই একটু সুস্থ থাকতে, ভালো থাকতে এটি সবারই কাম্য। তাই খাদ্যভাসে রাখতে পারেন এই 'সয়াবিন'। এটি যেমন স্বাদে মজা তেমন শরীরের জন্য ও উপকারী। তাই নির্দ্বিধায় রাখতে পারেন এই খাবারটি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ