Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেবু বাদে যে সকল খাবারে ভিটামিন সি রয়েছে

সকলের ধারণা শুধু টক জাতীয় খাবারেই রয়েছে ভিটামিন সি। টক জাতীয় খাবার গুলো ভিটামিন সি যুক্ত খাবার কিন্তু এছাড়াও আরও কিছু খাবার রয়েছে যাতে ও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

 

ভিটামিন সি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। এছাড়াও শরীরকে রাখে সতেজ এবং স্বাস্থ্যকর। ভিটামিন সি যুক্ত খাবার গ্রহণের কারণে শরীরে ফ্যাট জমাট বাধতে পারে না। ফলে খারাপ কোলেস্টরেল ও জমতে পারে না। তাই ভিটামিন সি যুক্ত খাবার শরীরের জন্য খুবই জরুরী। এক্ষেত্রে যে সকল খাবারে রয়েছে ভিটামিন সি, সে সে সকল খাবার সমূহ হলো

 

পেয়ারা

 

পেয়ারা তে আছে ৩৭৭ কিলোগ্রাম ভিটামিন সি। যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। একটা পেয়ারা যদি প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে পারেন তাহলে আপনি থাকবেন সুস্থ এবং সেই সাথে শরীর থেকে দূর হবে সকল প্রকার অস্বাস্থ্যকর ফ্যাট এবং শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা ও বাড়বে।

 

পাকা পেঁপে

 

এতে আছে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন সি। এটি শরীরে বা ফেইসের জন্য খুবই ভালো কাজ করে। যাদের হজম জনিত সমস্যা হয় তাদের ক্ষেত্রে পেঁপে অনেক ভালো কাজ করে থাকে। এছাড়াও যারা প্রতিনিয়ত অসুস্থ থাকেন যেমন,জ্বর, ঠাণ্ডা কাশি ইত্যাদি সমস্যা থাকে। তারা নিয়মিত খাবারে পাশে রাখুন এই পেঁপে। যেহেতু ভিটামিন সি অধিক পরিমাণে আছে,সেহেতু এটি শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

শাক

 

পালন শাক,পুই শাক,লাউ শাক ইত্যাদি যে কোনো সবুজ শাকেই আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই শরীরের ভিটামিন সি এর বাড়তি চাহিদা পূরণ করতে খেতে পারেন বিভিন্ন ধরনের সবুজ শাক। এতে আপনার শরীরের ভিটামিন সি এর অভাব যেমন ঘাটতি কমাবে তেমনি আরও অনেক ভিটামিন ও পাবেন শাক থেকে যা আপনাকে সতেজ রাখতে, শক্তি যোগাতে, সুস্থ রাখতে সহায়তা করে থাকবে।

 

আলু

 

আলু কে সবাই ফ্যাট বলে থাকলেও আলুতে আছে ৭২.৭ কিলোগ্রাম ভিটামিন সি। আলু আপনি সবসময়ই খেতে পারবেন।এটি খারাপ না আপনার শরীরের জন্য। ডাক্তাররাও আলু খেতে বলেন সকলকেই। আলুতে ভালো পরিমাণে ভিটামিন আছে। যা আপনাকে প্রতিদিনের কাজকর্মে শক্তি দিয়ে থাকে। এছাড়াও খুব সহজেই হজম হয়ে যায় বিধায় শরীরে কোলেস্টরেল ও জমতে পারে না। তাই নিরদ্বিধায় খেতে পারেন আলু।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ