Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘মা’ হলেন ১১ বছরের কিশোরী

মাত্র ১১ বছর বয়সে সন্তান প্রসব করে ইতিহাস সৃষ্টি করেছেন এক কিশোরী। ধারণা করা হচ্ছে, এর মধ্য দিয়ে সে-ই ব্রিটেনে সবচেয়ে কম বয়সী মা হতে যাচ্ছে। নীতিগত কারণে তার নাম প্রকাশ করা হয়নি।

 

ডেইলি মেইল রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রিটেনের ওই কিশোরী মাত্র ১০ বছর বয়সে সন্তান সম্ভবা হন। গর্ভ ধারণের ৩০ সপ্তাহে সন্তান প্রসব করে সেই কিশোরী। মা ও সন্তান সুস্থ আছে। সন্তান জন্ম দেয়ার পর ওই বালিকাকে এখন বিশেষজ্ঞরা সার্বক্ষণিক সেবা দিচ্ছেন।

 

কিভাবে সে অন্তঃসত্ত্বা হয়েছে সে বিষয়ে তার পরিবারের কোন ধারণা নেই। বিষয়টি নিয়ে তদন্ত করছে সামাজিক সেবামূলক প্রতিষ্ঠানগুলো এবং কাউন্সিল প্রধানরা। বালিকাটির পরিবারের একটি সূত্র বলেছেন, এ ঘটনা পুরো পরিবারকে হতাশায় ডুবিয়েছে।

 

এর আগে ব্রিটেনে সবচেয়ে কম বয়সে সন্তানের জন্ম দিয়েছিলেন ট্রেসা মিডলটন। তার বয়স যখন ১২ বছর তখন তিনি ২০০৬ সালে সন্তান প্রসব করেন। এরপর ২০১৪ সালে একটি সন্তান জন্মগ্রহণ করে। তার মার বয়স ছিল ১২ বছর এবং পিতার বয়স ছিল ১৩ বছর। ব্রিটেনে পিতা ও মাতার সবচেয়ে কম বয়সের রেকর্ড তাদের দখলে।  তবে সর্বশেষ ১১ বছর বয়সী এই মা-ই ব্রিটেনে সবচেয়ে কম বয়সী মা বলে মন্তব্য করেছেন ডক্টর ক্যারোল কুপার। 

 

তিনি বলেন, সাধারণত ১১ বছরকে মেয়েদের বয়ঃসন্ধির সময় হিসেবে ধরা হয়। তবে ৮ থেকে ১৪ বছরের মধ্যে যেকোনো সময় বয়ঃসন্ধি শুরু হতে পারে। তবে মেয়েদের ওজনের ওপর বয়ঃসন্ধি শুরুর বিষয়টি নির্ভর করে। বর্তমানে বাচ্চা বেশ স্বাস্থ্যবান হওয়ায় বয়ঃসন্ধির সময়ও এগিয়ে এসেছে।

 

তিনি আরো বলেন, মেয়েদের ওজনের কারণে অনেক হরমোন প্রভাবিত হয়। বর্তমান সময়ে মেয়েরা একটু মোটা বা বেশি ওজনের, তাই তাদের আগেভাগেই উর্বরতা চলে আসে। এমন বয়সে মা হলে অনেক বেশি ঝুঁকি থাকে। নানা রকম সংক্রমণ দেখা দিতে পারে। তার মতে, প্রতি ২৫০০ জন্মের মধ্যে প্রায় একটি শিশু জন্মগ্রহণ করে, যেখানে তার মা বুঝতে পারেন না তিনি অন্তঃসত্ত্বা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ