Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই বর্ষায় ভেজা কাপড়ের দুর্গন্ধ থেকে রক্ষা পাবেন কিভাবে?

বর্ষায় বাহিরে গিয়েছেন চটপটে মন নিয়ে, কিন্তু কাক ভেজা হয়ে বাড়ি ফিরে এসেছেন, এমন অভিজ্ঞতা সবারই আছে। কিন্তু তার চাইতেও অধিক বিরক্তির ব্যাপার হয়ে দাঁড়ায় ভেজা জামা-কাপড়। প্রথমত, কাপড় শুকানোই দায় হয়ে যায় মুষল বৃষ্টিতে, তার মধ্যে এই ভেজা জামা কাপড় বাড়িতে একটা উৎকট গন্ধের সৃষ্টি করে। 

 

এই সব কিছু চিন্তা করে আজকে আপনাদের ভেজা কাপড়ের এই অস্বস্তিকর গন্ধ থেকে বাঁচার উপায় দিচ্ছি। সামান্য কিছু ব্যাপার অবলম্বন করেই আপনি বৃষ্টি ভেজা কাপড় ও ধোয়ার পরের ভেজা কাপড়ের এই দুর্গন্ধ থেকে রক্ষা পাবেন। জেনে নেই সেই কৌশলগুলো:

 

 

 

বৃষ্টিতে ভেজা কাপড়গুলো কখনো একত্রে রাখবেন না। কখনো কখনো এমন হয় যে, আমরা টানা বৃষ্টির জন্য কাপড় জমিয়ে রাখি, একত্রে ধোয়ার জন্য। এর ফলে একটা বোটকা গন্ধের সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে ভেজা কাপড়গুলো আলাদা আলাদা ভাবে ঝুলিয়ে রাখবেন।

 

বৃষ্টিতে ভেজা কাপড়ের সাথে ঘামে ভিজে ওই কাপড়ে জীবাণুর সৃষ্টির হয়। তাই ধোয়ার আগে কাপড়গুলো আগে পানিতে ভিজিয়ে রাখুন বেশ খানিকটা সময়। অতঃপর ধোয়ার পরে জীবাণুনাশক ব্যবহার করুন আপনার ভেজা কাপড়ে। এতে আপনার শরীরের সুস্থতার নিশ্চয়তা যেমন পাওয়া যায়, তেমনি বাজে গন্ধও দূর হয়।

 

ভেজা কাপড় জমিয়ে রাখলে ফাঙ্গাসের আক্রমণ ঘটতে পারে। তাই আপনার বাসা-বাড়িতে ব্যবহৃত ডিটারজেন্টের সাথে ভিনেগার ও বেকিং সোডা ব্যবহার করুন। বেকিং সোডা আপনার কাপড়কে ফাঙ্গাসের আক্রমণ থেকে দিবে সুরক্ষা আর দুর্গন্ধ থেকে পরিত্রাণ। 

 

রোদের জন্য অপেক্ষা কাপড় ভেজা অবস্থায় রেখে দিলে তাতে কাপড়ের ক্ষতি হয়। পাশাপাশি ওই কাপড় শুকানোর পর ব্যবহারেও হতে পারে চর্মরোগ। তাই রোদের আশায় না থেকে, প্রতিদিন অল্প করে কাপড় ধুয়ে, জানালার পাশে কিংবা ফ্যানের নিচে শুকিয়ে নিতে পারেন।

 

ধোয়া ও শুকনো কাপড় ওয়ারড্রবে রাখার ক্ষেত্রে যত্নবান হোন। ন্যাপথলিন কিংবা সিলিকনের পাউচ ব্যবহারে কাপড় থেকে দূর্গন্ধের ভয় থাকে না।

 

ডিটারজেন্ট হিসেবে লেবু বা গোলাপের সুগন্ধিযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করুন। লেবুর ভেতরে থাকা এসিড আপনার কাপড়ে সৃষ্টি হওয়া ফাঙ্গাসের আক্রমণ থেকে যেমন রক্ষা করবে, তেমনি দিবে সুগন্ধ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ