Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুইজারল্যান্ডে প্রথম বাংলাদেশী নারী সাংসদ সুলতানা 

নারী বিষয়ক অধিবেশনের জন্য সুইজারল্যান্ডের পার্লামেন্টে বাংলাদেশের সুলতানা খান সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। নারী বিষয়ক অধিবেশনে এবারই প্রথমবার কোনে বাংলাদেশি নারী সুইজারল্যান্ডের জাতীয় সংসদে পা রাখছেন। 

 

এই অধিবেশনের আসন সংখ্যা ২৪৬। আর এই ২৪৬ টি আসনে নির্বাচিতরা সুইজারল্যান্ডের নারী ভোটারদের সরাসরি ভোটে  নির্বাচিত হন। এবারে ২৪৬ আসনের বিপরীতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ১৪০০ নারী প্রার্থী।  জুরিখ জোন থেকে নির্বাচিত হয়েছেন ৩৫ জন। সুলতানা খান সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিতদের মধ্যে তৃতীয় হয়েছেন। গতকাল এই নির্বাচনের ফলাফল প্রকাশ করা হয়।

 

এই অধিবেশন বছরে কয়েকবারই বসে এবং এখানে নারীদের নানাবিধ বিষয় নিয়ে আলোচনা ও আইন পাস হয়। সুইজারল্যান্ডের জাতীয় সংসদের এই নারী অধিবেশনটি সারাবিশ্বের পরিপ্রেক্ষিতেই একটু ভিন্ন। আর এখানেই  প্রবাসী বাংলাদেশি নারীদের বহুবিধ সমস্যাগুলো তুলে ধরে তার সমাধানের লক্ষ্য নিয়ে নির্বাচনে অংশ নেন এবং জয়ীও হোন। প্রবাসী বাংলাদেশি নারীদের সহায়তার পাশাপাশি ভাষার বৈচিত্র্য এবং অধিকার সারাবিশ্বে প্রতিষ্ঠিত করতে তাদের দীর্ঘদিনের দাবি স্থায়ী শহীদ মিনার নির্মাণ।

বাংলাদেশিদের মধ্য থেকে কেউ এখনো যে সুযোগ পায়নি সেখানে সুলতানা খান এই নতুন অধ্যায়ের সূচনা করে এক নতুন যাত্রা শুরু করলেন। যা বাংলাদেশিদের জন্য যেমন গৌরবের তেমনি অন্যদের জন্য অনুপ্রেরণার।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ