Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

করোনার ভয়াল থাবায় রীতিমতো আতংকিত জনগণ। করোনার বিস্তার রোধে  দেশজুড়ে চলছে লকডাউনও। কিন্তু তাই বলে তো আর প্রকৃতির নিয়ম থেমে থাকবেনা। বছর ঘুরে তাই আবারও চলে এলো ঈদ। লকডাউনের মধ্যেও শপিং মল খোলা থাকায় তড়িঘড়ি করে সকলেই সেরে নিচ্ছেন ঈদের কেনাকাটা। কিন্তু সে তালিকা থেকে বাদ পরছে নির্দিষ্ট একটি শ্রেণীর একদল মানুষ।  আর তাদের পাশে দাঁড়াতেই 'অনন্যা ১৮ প্রভা' এর আয়োজন 'প্রজেক্ট নতুন জামা।'

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

আমাদের চারদিকে প্রতিক্ষেত্রেই দেখা যায় বৈষম্যের চিত্র। এই বৈষম্য এতোটাই প্রকট, এতো সহজে তা কমিয়ে আনা সম্ভব নয়। তবে চেষ্টা করতে তো আর ক্ষতি নেই। আর এই বৈষম্য কমিয়ে আনার চেষ্টায় দেশের ঐতিহ্যবাহী জনপ্রিয় নারী বিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা গড়ে তুলেছে বিশ্ববিদ্যালয় ভিত্তিক তরুণ সংগঠন ‘অনন্যা ১৮ প্রভা’। 'অনন্যা ১৮ প্রভা' এর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে পথশিশুদের পাশে দাঁড়াতে আয়োজন করা হয় ঈদ উপহার ও ইফতার বিতরণের। 

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

'অনন্যা ১৮ প্রভা' ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন  কর্মপরিকল্পনার মধ্যে একটি হল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার বিভিন্ন পথশিশুদের সুস্থ মানসিক বিকাশের লক্ষ্যে তাদের জন্য 'পথের পাঠশালা' নামক কর্মসূচি গ্রহণ করা। কিংবা যারা বিশ্ববিদ্যালয় এলাকায় এই ধরণের উদ্যোগ ইতিমধ্যে গ্রহণ করেছে তাদের প্রয়োজনীয় সাহায্য করা। এছাড়াও  শিশুদের স্কুলে উপস্থিতি সুনিশ্চিত করার পাশাপাশি তাদের বিভিন্ন শিক্ষামূলক উপকরণ প্রদান ও উৎসব আয়োজনে তাঁদের সাথে নিয়ে উদযাপন করা।  

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

তাদের এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যেই গতকাল অনন্যা ফাউন্ডেশনের অর্থায়নে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদের নতুন জামা বিতরণ ও ইফতার আয়োজন করা হয়। এদিন ঢাবি’র সমাজবিজ্ঞান অনুষদের সামনে সামাজিক দূরত্ব মেনে সাজিয়ে রাখা হয় ইফতার সামগ্রী। বৃষ্টিকে উপেক্ষা করেও দলে দলে পথশিশুরা  সেখানে উপস্থিত থাকে।  এরপর 'অনন্যা ১৮ প্রভা' এর তরফ থেকে সকলকে মাস্ক পরিয়ে দেয়া হয়৷  এরপর সামাজিক দূরত্ব মেনে, সুশৃঙ্খলভাবে প্রথমে ইফতার আয়োজন সম্পন্ন হয় এবং ইফতারের পর শিশুদের হাতে একে একে তুলে দেয়া হয় নতুন জামা। 

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

 

সুশৃঙ্খলভাবে কার্যক্রমটি পরিচালনা করতে পথশিশুদের তত্ত্বাবধানে ছিল ‘অনন্যা ১৮ প্রভা’ এর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার এক ঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী। প্রতিজনের দায়িত্বে ছিল সাতজন পথশিশু। এছাড়াও  ঢাকা বিশ্ববিদ্যালয় 'অনন্যা ১৮ প্রভা' এর আহ্বায়ক কমিটির আহ্বায়ক হিসেবে উপস্থিত ছিলেন চৌধুরী মালিহা মিজান। তাদের সহযোগিতায় প্রত্যেকটি শিশু নিজেদের পছন্দ অনুযায়ী  নতুন নতুন জামা বেছে নেন। কারো শার্ট পছন্দ তো কারো আবার পাঞ্জাবি। বোন নিজের জামা পছন্দ করে এবার ভাইয়ের জন্য শার্ট পছন্দ করছেন। সন্তানের হাতে ঈদের নতুন জামা দেখে মায়ের চোখের কোনে পানি। সবমিলিয়ে এক উৎসবমুখর ও আবেগঘন পরিবেশের মধ্য দিয়ে সম্পন্ন হয় এই আয়োজন। 

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

এ আয়োজনে উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় 'অনন্যা ১৮ প্রভা' এর আহ্বায়ক কমিটির  আহ্বায়ক চৌধুরী মালিহা মিজান বলেন, 'আজকের আয়োজনের মধ্য দিয়েই 'অনন্যা ১৮ প্রভা' এর কার্যক্রম সফলভাবে শুরু হলো। বৈষম্য বিভেদ নিরসনে ছিন্নমুল শিশুদের মুখে হাসি ফোটানোর এ কার্যক্রম নিঃসন্দেহে পুরো রমজানের সেরা প্রাপ্তি ছিল। আশা করি এই কার্যক্রমের মতই সফলভাবে আগামিতেও আমাদের পরিকল্পনার বাস্তবায়ন ঘটাতে পারবো।'

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরেফিন শরিয়ত বলেন, ‘এবারের পুরো রমজানে আজকের ইফতারটাই সেরা, এই সংকীর্ণ নগরে এত নির্মল আনন্দ খুঁজে পাওয়া সত্যিই কঠিন। আনন্দ ভাগ করে নেওয়ার শিক্ষাটি আমাদের জন্যও আজকে একটি প্রাপ্তি।’

উল্লেখ্য, দেশের ঐতিহ্যবাহী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা গত ৩৩ বছর ধরে নারীর কথা বলে আসছে। ম্যাগাজিনটির সম্পাদক তাসমিমা হোসেন-এর নেতৃত্বে নারী ও শিশুর অধিকার প্রতিষ্ঠা ও সমবস্থান তৈরির লক্ষ্যে গড়ে উঠে অনন্যা ফাউন্ডেশন। বছর জুড়েই অনন্যা ফাউন্ডেশন নানা ধরনের সামাজিক কার্যক্রম পরিচালনা করে। যার মাধ্যমে উপকৃত হচ্ছেন বহু সুবিধাবঞ্চিত মানুষ।

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

 

যেহেতু মেধাবী ও সৃষ্টিশীল তারুণ্যই আগামীদিনের পথ পরিচালক, তাই নারীর অধিকার আদায়, সমাজে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তরুণদের সংগঠিত করার উদ্যোগ নেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন। তরুণদের মাঝে মানবিকতা, নেতৃত্বগুণ ও সৃষ্টিশীল রশ্মি ছড়িয়ে দিতে চলতি বছরই আত্মপ্রকাশ করে ‘অনন্যা ১৮ প্রভা’ সংগঠনটি। দেশের শীর্ষস্থানীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে চলছে অনন্যা আঠারো প্রভা’র বর্তমান কার্যক্রম। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি তাদের কর্মপরিকল্পনার অংশ হিসেবে গতকাল এ আয়োজন করেন। 

 

‘অনন্যা ১৮ প্রভা’ এর ঈদ আয়োজন! 

এছাড়াও তাদের ভবিষ্যৎ  কর্মপরিকল্পনায় আরো রয়েছে,  নারীর প্রতি সহিংসতা এবং যৌন নিপীড়ন প্রতিকারে ঢাবি '১৮ প্রভা' সর্বসময়ের জন্য সহযোগিতা প্রদানে একটি হটলাইন নাম্বার চালু করা। নারীর প্রতি যৌন হয়রানি রোধে নারী পুরুষের একত্রে কাজ করার উদ্দেশ্য বাস্তবায়ন করা। আত্মরক্ষার কৌশল বিনির্মাণে মেয়েদের হলগুলোতে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা গ্রহণ। ঢাবির মেয়েদের সাইবার নিরাপত্তার বিভিন্ন আইন কানুন সম্বন্ধে অবহিত করা, সচেতন করা ইত্যাদি। ধীরে ধীরে তারা এবারের প্রজেক্টের মতোই সফলভাবে তাদের সমস্ত পরিকল্পনা বাস্তবায়ন করবেন বলে আশা প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় 'অনন্যা ১৮ প্রভা' এর আহ্বায়ক কমিটির  আহ্বায়ক চৌধুরী মালিহা মিজান।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ