Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাদু ও মজাদার স্বাদের বিরিয়ানি

বিরিয়ানির নাম শুনলেই জিভে পানি আসে না এমন মানুষ পাওয়া যায় না। করোনা পরিস্থিতিতে বাইরের খাবার খুব বেশি নিরাপদ না। কিন্তু মন কি আর সেসব মানে। বিরিয়ানির কথা শুনলেই বা গন্ধ নাকে আসলেই খেতে ইচ্ছে হয়। তাহলে কি করা যায়? বাসাতেই মজাদার ও সুস্বাদু বিরিয়ানি রান্না করলে কেমন হয়? চলুন তাহলে বিরিয়ানির রেসিপি জেনে নেই।

উপকরণ

খাসির মাংস ২ কেজি

বাসমতী চাল বা কালিজিরা চাল ১ কেজি

পেঁয়াজ মিহি কুঁচি ১৬ টি

গোলমরিচ ১২ টি

এলাচ ৮ টি

জায়ফল

জয়ত্রী বাটা আধা চা- চামচ করে

তেল বা ঘি ২ কাপ

টক দই ১ কাপ

কাঁচা মরিচ সবাদমত

দুধঘন ২ কাপ

চিনি ২ টে- চামচ,

পোসতদানা বাটা ১ টে- চামচ

কিসমিস বাটা ২ টে- চামচ

পেস্তাবাদাম কুঁচি ১ টে- চামচ

লবণ ৪ চা- চামচ

চিনি ২ টে- চামচ

গোলাপজল ১ টে- চামচ

কেওড়া জল ১ টে- চামচ

জাফরান আধা চা- চামচ

মাওয়া সিকি কাপ

 

প্রণালী

মাংস ছোট করে কেটে পানি দিয়ে পরিষ্কার করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। দারুচিনি, এলাচ ও গোলমরিচ টেলে গুড়া করে নিন। বাটিতে অর্ধেক টালা গুড়া মশলা, আদা, রসুন বাটা, কয়েকটা কাঁচা মরিচ, টক দই, ২ চা- চামচ লবণ দিয়ে মাংস মেখে রেখে দিন ২/৩ ঘণ্টা। গোলাপজল ও কেওড়াতে জাফরান ভিজিয়ে রাখুন। চাল ধুয়ে পানি ঝড়াতে দিন।

 

হাঁড়িতে তেল বা ঘি গরম করে পেঁয়াজ কুঁচি সোনালী করে ভেজে অর্ধেক ঝরাতে তুলে রেখে দিন। বাকি বেরেস্তায় মেখে রাখা মাংস ঢেলে বাদামি করে ভেজে নিন। তারপর মাঝারি আঁচে ঢেকে দিন।

 

২০ থেকে ২৫ মিনিট পর পানি শুকিয়ে এলে জায়ফল, জয়ত্রী বাটা ও কেওড়ায় মেশানো জাফরান দিয়ে ভালো করে কষিয়ে নিন। আঁচ কমিয়ে বাকি মশলা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে অর্ধেক মাওয়া দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখুন। ঝোল ছেঁকে মাংস একটি বাটিতে উঠিয়ে রাখুন। একই হাঁড়িতে ৬ কাপ পানি দিয়ে ঢেকে ফুটিয়ে নিন।

 

এতে চাল, দুধ, ২ চা- চামচ লবণ ও চিনি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দু তিনবার ফুটে উঠলে বাকি
কাঁচামরিচ দিয়ে নেড়ে মাঝারি আঁচে ঢেকে ১৮ থেকে ২০ মিনিট রান্না করুন।

 

চুলার আঁচ একেবারে কমিয়ে আরও ৫ মিনিট চুলায় রাখুন। নামিয়ে ২০ মিনিট পর ঢাকনা খুলে বাকি গোলাপজল কেওড়া দিয়ে তার ওপর রান্না করা মাংস বিছিয়ে দিয়ে পুনরায় হাঁড়ি ঢেকে দিন। পরিবেশনের আগে মাংস ও চাল একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে।

 

বাদাম কুচি, পেসতাকুঁচি ও বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন। ৪ টা ডিম সেদ্ধ করে চারপাশে দিয়ে দিতে পারেন ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ