Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাদু পাস্তা উইথ রেড চিলি সস

বিকেলের নাস্তায় সকলেই স্বাদ বদল করতে চায়। একেক দিন একেক কিছু না করলে কি আর চলে। কিন্তু প্রতিদিন নতুন কি করা যায় তা কারো মাথায় আসে না। পাস্তা তো আমরা প্রায়ই খাই। আজ স্বাদ বদলে রেড চিলি সসের সাথে পাস্তা হলে কেমন হয়? চলুন তাহলে জেনে নেই পাস্তা উইথ রেড চিলি সস তৈরির প্রক্রিয়া। 

 

উপকরণ

 

২ কাপ পাস্তা

১ চা চামচ লঙ্কা বাটা

আধ চা চামচ গোলমরিচ গুঁড়ো

১ চা চামচ রসুন বাটা

২ টেবিল চামচ তেল

২ টেবিল চামচ টমেটো সস

লবণ স্বাদ মতো

১ টেবিল চামচ বাটার

১ টেবিল চামচ পেঁয়াজ কুচি

চীজ ইচ্ছে মতো

রেড চিলি সসের জন্য

৫০ গ্রাম লাল লঙ্কা

২ কাপ ভিনিগার

আধ কাপ চিনি বা আপনি যতোটা মিষ্টি চান

আধ চা চামচ লবণ বা স্বাদ মতো

আধ চা চামচ বিটলবণ

আধ চা চামচ রসুন বাটা

১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১/৪ চা চামচ টেস্টিং সল্ট

 

প্রণালী

রেড চিলি সস তৈরি 

 

লঙ্কা ধুয়ে ১ কাপ ভিনিগার দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর বাকি ১ কাপ ভিনিগার মিশিয়ে জাল দিন। কর্ণফ্লাওয়ার বাদে সব উপকরণ দিয়ে জাল দিতে থাকুন। সস শুকিয়ে অর্ধেক পরিমাণে এলে কর্ণফ্লাওয়ার সামান্য জলে গুলিয়ে দিয়ে দিন। এরপর সস পছন্দমতো ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করুন।

 

পাস্তা তৈরি 

পাস্তা ভালো করে সেদ্ধ করে নিন। লক্ষ্য রাখবেন পাস্তা যেন অতিরিক্ত সেদ্ধ না হয়ে যায়। এরপর একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি, রসুন বাটা, লবণ, লঙ্কা বাটা ও গোলমরিচ গুঁড়ো দিয়ে নেড়ে নিন ভালো করে।

তারপর বানিয়ে নেয়া রেড চিলি সস পরিমাণ মতো দিয়ে নেড়ে নিন। একটু পরে সেদ্ধ করা পাস্তা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। টমেটো সস দিন। বাটার গলিয়ে পাস্তার উপরে ছড়িয়ে দিন। একেবারে শেষে পরিমাণমত চিজ পাস্তার উপরে ছড়িয়ে দিয়ে অল্প আঁচে ২/৩ মিনিট চুলায় রেখে চিজ গলে গেলে নামিয়ে নিন।

ব্যস, তৈরি হয়ে গেল আপনার ইতালিয়ান স্বাদের ‘পাস্তা উইথ রেড চিলি সস’। এবার গরম গরম পরিবেশন করুন। বাড়ির সকলে একসাথে বসে খেতে পারেন সুস্বাদু পাস্তা উইথ চিলি সস।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ