Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সচেতনতা ও সমঅধিকার প্রতিষ্ঠায় ‘আঠারো প্রভা’র যাত্রা শুরু

নারীর অধিকার আদায়, সমাজে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তরুণদের সংগঠিত করার উদ্যোগ নিয়েছে দেশের ঐতিহ্যবাহী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা। সেই উদ্যোগকে বাস্তবে রূপ দিতেই আজ রবিবার (২ মে) একটি ভার্চুয়াল সভার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো ম্যাগাজিনটির তরুণ সংগঠন 'আঠারো প্রভা'। 

 

দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেন দেশের শীর্ষস্থানীয় সাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা। প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিকভাবে একটি আহ্বায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে এ দিন সংগঠনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। 

 

অনুষ্ঠানের শুরুতেই দেশের সাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা নিজেরদের পরিচয় ও সংগঠনে নিজেদের দায়িত্ব ও লক্ষ্য তুলে ধরেন। তারা জানান, নারীর অধিকারের বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি, নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা, সংস্কৃতি চর্চাসহ বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডে একটি স্বতন্ত্র সংগঠন হিসেবে কার্য পরিচালনা করবে আঠারো প্রভা। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে সংগঠনটি।

 

অনুষ্ঠানে দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন বলেন, সমাজে নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠায় তরুণদের করণীয় সর্বাধিক। আজকের তরুণরাই দেশের ভবিষ্যৎ।  আগামীতে তারা একদিকে যেমন দেশ পরিচালনা করবে, তেমন এ সমাজকে নিজেদের মতো করে গড়বে।  

 

তিনি আরও বলেন, দীর্ঘ ৩৩ বছর ধরে পাক্ষিক অনন্যা সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে। আর তোমাদের কাঁধে ভর করেই আগামীতে এগিয়ে যাবে অনন্যা। তোমরা সবাই আজকে আঠারো প্রভার উদ্যোগ নিয়ে এক হয়েছ। তাই তোমাদের এই প্রত্যয়কে আমি স্বাগত জানাই।

 

অনুষ্ঠিত এ সভায় দেশের সাত সরকারি বিশ্ববদ্যালয়ের প্রায় ৫০ জন শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবক উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন পাক্ষিক অনন্যা ও আঠারো প্রভার সমন্বয়কসহ কর্মকর্তাবৃন্দ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ