প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের জন্মদিন আজ

প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের জন্মদিন আজ
প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের জন্মদিন আজ
তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক,কবি, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক ও রাজনীতি ভাষ্যকার। তিনি প্রায় ৭০টি বই লিখেছেন। তিনি তাঁর লেখায় সৃষ্টি করেছেন ভিন্ন ধারা। তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'অলৌকিক ইস্টিমার' প্রকাশিত হয় ১৯৭৩ সালে।

বাংলা সাহিত্যের মননশীল, প্রথাবিরোধী, বহুমাত্রিক লেখক অধ্যাপক হুমায়ুন আজাদের ৭৫ তম জন্মদিন আজ। তিনি ১৯৪৭ সালের ২৮ এপ্রিল মুন্সীগঞ্জের রাঢ়িখাল গ্রামে জন্মগ্রহণ করেন। হুমায়ুন আজাদ মূলত স্বতন্ত্র ও প্রথাবিরোধী লেখক হিসেবে পরিচিত। কর্মজীবনে তিনি অধ্যাপনাকে পেশা বেছে নেন।

 

তিনি ছিলেন একাধারে ঔপন্যাসিক,কবি, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক ও রাজনীতি ভাষ্যকার। তিনি প্রায় ৭০টি বই লিখেছেন। তিনি তার লেখায় সৃষ্টি করেছেন ভিন্ন ধারা। তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'অলৌকিক ইস্টিমার' প্রকাশিত হয় ১৯৭৩ সালে।


তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হল- জ্বলো চিতাবাঘ, সব কিছু নষ্টদের অধিকারে যাবে, যতোই গভীরে যাই মধু যতোই ওপরে যাই নীল, আমি বেঁচেছিলাম অন্যদের সময়ে অন্যতম।

 

এছাড়াও তাঁর প্রকাশিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে-  সব কিছু ভেঙে পড়ে,ছাপ্পানো হাজার বর্গমাইল, যাদুকরের মৃত্যু, শুভব্রত অন্যতম।

 

তাঁর কর্মজীবনের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বেশ কিছু পুরস্কার। তাঁর মধ্যে রয়েছে বাংলা একাডেমি পুরস্কার, অগ্রণী শিশু-সাহিত্য পুরস্কার ও মার্কেন্টাইল ব্যাংক পুরস্কার। এছাড়াও ২০১২ সালে পান মরণোত্তর একুশে পদক।

 

তিনি ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হন এবং একই বছর ১১ আগস্ট জার্মানির মিউনিখ শহরে মৃত্যুবরণ করেন তিনি।