যেসব কারণে নারীর স্তন শিথিল হয়

যেসব কারণে নারীর স্তন শিথিল হয়
ছবি: সংগৃহীত
গবেষণায় দেখা গেছে ওজন উঠানামা করলে স্তন ঝুলে যেতে পারে। ওজনে উঠানামা করলে স্তনের চামড়াতেও টান পড়ে। ভারসাম্যপূর্ণ ওজন ধরে রাখার জন্য আমাদের ভারসাম্যপূর্ণ খাওয়া দাওয়া ও শরীরচর্চা দরকার, যাতে নারীর স্তনের চামড়ায় অহেতুক টান না পড়ে। শরীরের ওজন কমানোর ব্যাপারটাও ধীরে ধীরে করা দরকার। হঠাৎ করে বেশি ওজন কমিয়ে ফেলার চেষ্টা না করাই ভালো।

নারীর স্তন বিভিন্ন ফ্যাটি টিস্যু এবং গ্রন্থি দিয়ে গঠিত যা দুধ তৈরি করে। সেসব টিস্যু এবং গ্রন্থিগুলো চামড়া দিয়ে ঢাকা, যেগুলো প্রাকৃতিকভাবেই নমনীয়। এছাড়া ইলাস্টিন নামে একটি প্রোটিনের উপস্থিতিও একটি কারণ। কিন্তু এই নমনীয়তা যদি চামড়ার উপর চাপ ফেলে তাহলে স্তন ঝুলে যায়। 

 

নারীর স্তন শিথিল হওয়ার কারণ:

 

ধূমপান: সিগারেট মানব দেহের বিভিন্ন শারীরিক ক্ষতির মত নারীদের স্তন ঝুলে পড়তে সাহায্য করে। ডাক্তারদের মতে ধূমপান ইলাস্টিন প্রোটিন নষ্ট করে দেয়। এর ফলে চামড়া তার নমনীয়তা হারায় এবং স্তন ঝুলে পড়ে। প্রতিদিন একটি থেকে দশটি সিগারেট চামড়াতে বার্ধক্য নিয়ে আসে এবং চামড়া দুর্বল করে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয়।

 

হঠাৎ ওজনে উঠানামা:

 

গবেষণায় দেখা গেছে ওজন উঠানামা করলে স্তন ঝুলে যেতে পারে। ওজনে উঠানামা করলে স্তনের চামড়াতেও টান পড়ে। ভারসাম্যপূর্ণ ওজন ধরে রাখার জন্য আমাদের ভারসাম্যপূর্ণ খাওয়া দাওয়া ও শরীরচর্চা দরকার, যাতে নারীর স্তনের চামড়ায় অহেতুক টান না পড়ে। শরীরের ওজন কমানোর ব্যাপারটাও ধীরে ধীরে করা দরকার। হঠাৎ করে বেশি ওজন কমিয়ে ফেলার চেষ্টা না করাই ভালো। হঠাৎ করে কঠিন ডায়েট প্লান শুরু করার চেয়ে ধীরে ধীরে ডায়েট প্লানে পরিবর্তন আনা, পুষ্টিগত দিক থেকে ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করা এবং শরীরচর্চার সময় ফিট ব্রা পড়া স্তনকে ভারসাম্যপূর্ণ আকৃতিতে রাখার ক্ষেত্রে সহায়তা করবে। 

 

ভিটামিন সি ও বি এর ঘাটতি: স্তনের টিস্যুগুলো চামড়ার মতই ভিটামিন সি ও বি নিয়ে থাকে। স্তনের নমনীয় টিস্যুগুলোকে সহায়তা করতে ভিটামিন সি ও বি খুবই দরকারি। যদি প্রতিদিন ভিটামিন সি গ্রহণ কম হয়ে থাকে তাহলে সেদিকে মনোযোগ দিন।

 

আনফিট ব্রা পড়া: আপনি যদি এমন ব্রা পড়েন যেটা আপনার স্তনে পর্যাপ্ত সাপোর্ট না দেয়, অতিরিক্ত ঢিলা বা অতিরিক্ত টাইট ব্রা দুটোই স্তনের জন্য ক্ষতিকর। আপনার স্তনের সাইজ যেহেতু বিভিন্ন সময় বিভিন্ন আকার নেয় এজন্য ব্রা নেওয়ার ক্ষেত্রেও সেটি খেয়াল রাখতে হবে।

 

জীনগত সমস্যার কারণে স্তন ঝুলে পড়া: কিছু কিছু মানুষের বংশে যদি স্তন ঝুলে পড়ার বিষয়টি থাকে তাহলে আপনারও সেটি হতে পারে। আপনার জীন আপনার টিস্যু বা চামড়ার ধীরতার ক্ষেত্রে প্রয়োজনীয় ভূমিকা পালন করে থাকে।

 

স্তনের আকৃতির কারণে ঝুলে পড়া: স্তন যদি বেশি বড় হয়ে থাকে তাহলে সেটি ঝুলে পড়ার সম্ভাবনা বেশি। কারণ অভিকর্ষ বলের কারণে ভারি জিনিস নিচের দিকে টানে। এজন্য যাদের স্তন অনেক বড় তাদের স্তন ঝুলে পড়ার সম্ভাবনা বেশি।

 

মেনোপজের সময়: মেয়েদের মাসিক মেনোপজের সময় এস্ট্রোজেন হরমোন তৈরি বন্ধ হয়ে যায়। চামড়ায় নমনীয়তা বজায় রাখতে এস্ট্রোজেন হরমোন দায়ী। মেনোপজের সময় এস্ট্রোজেন হরমোনের অনুপস্থিতি চামড়া ঢিলা করে দেয় এবং চামড়ায় ভাজ ফেলে দেয়। এটা শরীরের পুরো অংশেই ঘটে।

 

ছোট স্তন না ঝুলার মিথ: স্তন ঝুলবে কি ঝুলবে না সেটা নির্ভর করে স্তনের টিস্যু ও ফ্যাটের উপর। স্তন ঝুলার সম্ভাবনা খুব কম যদি আপনার স্তনে ঘন টিস্যু থাকে। সহজে বললে বলতে হয় ছোট স্তনও ঝুলে যায়।

 

পরিমিত ও ভারসাম্যপূর্ণ আহার এবং শরীরচর্চা শরীরের বিভিন্ন অঙ্গের সুস্থতার সাথে সাথে স্তনের ভারসাম্যও রক্ষা করতে পারে। দ্রুত কোন ফল না চেয়ে পরিকল্পনা মাফিক ও সুশৃঙ্খল কাজের মাধ্যমেই আপনার স্তনকে ঝুলে পড়া থেকে দীর্ঘদিন রক্ষা করতে পারেন।