Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে বানাবেন ‘তালের কোণ’ পিঠা 

তাল কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা তালের সময় শেষ আরও অনেক আগে। তাই এখন বাজারে বাজারে পাকা তালের সমারোহ। পাকা তালের যে সুগন্ধ টা বেড় হয় তা সত্যি অতুলনীয়। বাজারে গেলেই পাকা তালের ঘ্রাণে মন ভড়ে যায়। এই পাকা তাল খাওয়া যায় বিভিন্ন ভাবে। কেউ তালের পিঠা বানিয়ে খায়, কেউ তাল জ্বাল দিয়ে রুটি বা মুড়ি দিয়ে খেয়ে থাকে, কেউ বা শুধু ও খেয়ে তাকে,আবার অনেকে তো বিভিন্ন মিষ্টি খাবার বানাতেও এই পাকা তাল ব্যবহার করে থাকে। 

তালের কোণ পিঠা বানাতে যা যা উপকরণ লাগবে_ 

 

১) আতপ চালের গুঁড়া- দেড় কাপ
২) সুজি- আধা কাপ
৩) ঘন তালের রস- এক কাপ
৪) বেকিং পাউডার- এক টেবিল চামচ 
৫) ইস্ট- দেড় টেবিল চামচ (দুধ একটু গরম করে ইস্ট দিবেন, কিছুটা ফুলে উঠলে পরে এটি ব্যবহার করবেন। 
৬) লবণ স্বাদ বাড়ানোর জন্য
৭) নারিকেল কোরানো- এক কাপ   
৮) ডিম- ২টি  
৯) চিনি- এক কাপ  
১০) কাঁঠালপাতা বা অ্যালুমিনিয়াম ফয়েল 

 

তৈরি করবেন যেভাবে 

বানাতে যা করবেন, প্রথমেই একটি পাত্র নিয়ে এতে চালের গুঁড়া, চিনি, ইস্ট, বেকিং পাউডার, ডিম, সুজি ও লবণ মিশিয়ে নিন। এইবার পাকা তাল মথে নেওয়ার পর যে কাঁথ হয়েছে সেটি চালের গুঁড়ার সাথে দিয়ে এক সাথে ভালো ভাবে মিশিয়ে একটা খামির বানিয়ে নিতে হবে। খামির মাখিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিবেন। কিছুক্ষণ পর দেখবেন খামির টা ফুলে গেছে। 

এখন হল কোণ বানানোর পালা, তাই যদি কাঁঠাল পাতা থাকে বা ফয়েল পেপার থাকে তা দিয়েই বানিয়ে নিন কোন। এক্ষেত্রে কাঁঠাল পাতা বানাতে হবে অনেকটা কোন আইসক্রিম এর মতো। আর ফয়েল পেপার থাকলে ও সহজেই বানাতে পারবেন কোণ। যে পাত্রে স্টিম দিয়ে এই পিঠা বানাবেন, সেটি চুলায় অর্ধেক পানি দিয়ে বসিয়ে দিন। বানিয়ে রাখা খামির এর সাথে এখন নারিকেল মিশিয়ে নিন সব।  

ভালো করে মিশিয়ে যে কোণ তৈরি করে রেখেছেন সেটির মধ্যে একটি চা চামচ এর সাহায্য নিয়ে ভরে নিন। এইভাবে কোণ গুলো ভরে ২/৩ টা কোণ করে স্টিমে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন ৫ মিনিট এর জন্য। ৫ মিনিট পর যদি দেখেন পিঠা ফুলে গিয়ে ফেটে গেছে, তখন ভাববেন পিঠা হয়ে গিয়েছে। এমন টি না হলে আরো কিছুক্ষণ চুলায় রেখে দিবেন। এই পদ্ধতিতে বাকি পিঠা গুলো ও বানিয়ে নিন। 

তালের এই কোণ পিঠা খেতে কিন্তু দারুণ মজার হয়। এই পাকা তাল দিয়েই কিন্তু আপনি আরও কয়েক পদের পিঠা ও তৈরি করতে পারবেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ