Skip to content

১লা এপ্রিল, ২০২৩ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৮ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

মজাদার স্বাদের লাউমুগ

লাউ বা মুগডাল দুইটি বেশ পরিচিত এবং খেতে বেশ সুস্বাদু ও বটে। লাউ সাধারণত বিভিন্ন ধরেন মাছ যেমন কই, চিংড়ি ইত্যাদি মাছ দিয়ে রান্না করে বা শুধু মাত্র টমেটো দিয়ে ঝোল ঝোল রান্না করে খেয়ে থাকে। আবার মুগডাল ও কিন্তু বড় মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট করে খেয়ে থাকে সবাই। কিন্তু কখনো কি লাউ দিয়ে মুগডাল রান্না করেছেন? তাহলে আজ চেষ্টা করা যাক। তাহলে চলুন জেনে নেই কিভাবে এই মজাদার স্বাদের লাউমুগ রান্না করবেন? 

 

যা যা লাগবে- 

 

১. এক কাপ সেদ্ধ মুগডাল। 
২. সেদ্ধ লাউ এক কাপ।  
৩. আধা কাপ মটরশুঁটি। 
৪. পরিমাণমতো পানি। 
৫. আধা চা চামচ হলুদ।
৬. আধা চা চামচ আদা বাটা। 
৭. স্বাদমতো লবণ। 
৮. পরিমাণমতো পানি। 
৯. চার-পাঁচটি কাঁচামরিচ। 
১০. পরিমাণমতো ধনেপাতাকুচি। 
১১. ১ কাপ তেল। 

পদ্ধতি- 

 

রান্নার জন্য প্রথমেই একটি পাত্রে পরিমাণ মতো তেল নিয়ে গরম করে নিতে হবে। এবার এতে আগে থেকেই সেদ্ধ করে রাখা লাউ, মুগডাল, মটরশুঁটি, হলুদ গুঁড়া, লবণ দিয়ে ১০ মিনিট রান্না করুন ঢেকে। মাঝে মাঝে একটু নেড়ে দিতে হবে। ১৫ মিনিট পর যখন দেখবেন লাউ এবং ডাল পুরোপুরি সেদ্ধ হয়ে গিয়েছে তখন এতে কাঁচামরিচ, ফোড়ন, এবং ধনেপাতা কুচি দিয়ে দিতে হবে। এবার ঢাকনা না দিয়েই আরও ১০ মিনিট রান্না করুন। স্বাদে লবণ কম হলে সামান্য দিয়ে দিন। ব্যস হয়ে গেলো মজাদার স্বাদের লাউমুগ। 

 

এটি খুবই স্বাস্থ্যকর এবং অনেক বেশি ভিটামিনও আছে। তাই যারা ডায়েট করেন বা ডায়াবেটিস এর রোগী তারা অনায়াসেই খেতে পারবেন এই লাউমুগ। ভাত, রুটি কিংবা শুধু ও খেয়ে নিতে পারেন লাউমুগ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ