Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভেজিটেবল ইয়াহনি পোলাও

ভেজিটেবল ইয়াহনি পোলাও অত্যন্ত স্বাস্থ্যসম্মত একটি খাবার। যারা শাকসবজি খেতে বেশি ভালোবাসেন বা নিরামিষভোজী তাদের জন্যও ইয়াহনি পোলাও মজার একটি খাবার। প্রায় সকলের নিকটই খাবারটি বেশ পছন্দের। অতিথি আপ্যায়নেও এটি দারুণ উপযোগী।  তবে আপনি চাইলে এর সঙ্গে  আলাদা মাংস রান্না করেও খেতে পারেন।

 

 

উপকরণ

 

১। ঘি – ২ টেবিল চামচ
২। বাসমতি চাল – ১ কাপ ( আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন)
৩। বে পাতা – ৪টি
৪। পেঁয়াজ – ১টি
৫। এলাচ – ৪টি
৬। দারচিনি – ৩টি ( ১ ইঞ্চি পরিমাণ) 
৭। কাচা মরিচ – ৫টি
৮। লবঙ্গ – ৫টি
৯। দই – ১ টেবিল চামচ
১০। লবণ – স্বাদমতো

 

গার্নিশিং এর জন্য

 

১। বাদামি করে ভাজা পেঁয়াজ – ১ কাপ
২। ধনেপাতা – ১ কাপ
৩। পুদিনাপাতা – আধাকাপ
৪। ফ্রায়েড ক্যাশিউজ – ১০/১২ টি
৫। ঘি – ১ টেবিল চামচ।

 

প্রণালী

 

প্রথমে একটি প্যানে সব সবজি নিয়ে আধা-সেদ্ধ  করে নিন। সবজিগুলো আধা-সেদ্ধ হয়ে গেলে আলাদা করে তুলে রাখুন। এবার ভিন্ন একটি পাত্র নিয়ে একটি তাতে ঘি ঢালুন। ঘি গরম হয়ে এলে সবগুলো মশলা ও উপকরণ ছেড়ে দিন। বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মশলা থেকে ঘ্রাণ বের হওয়ার পর পেঁয়াজগুলো ঢেলে দিন।

 

পেঁয়াজের রঙ বাদামি হয়ে এলে আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল পাত্রে ঢেলে দিন। কয়েক মিনিট ধরে রান্না করুন। এবার অন্য পাত্রে রাখা সবজিগুলোও এখানে ঢেলে দিন।

 

এবার একই পাত্রে দই ঢালুন। ভালো করে মিশিয়ে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। পোলাও ১৫-২০ মিনিট মিডিয়াম আঁচে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ফেলুন। পরিবেশনের জন্য ঘি, ধনেপাতা ও পুদিনাপাতা সঙ্গে রাখতে পারেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ