Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মেদ ঝরাতে উপকারী কিছু পানীয়! 

যারা শরীরে অতিরিক্ত মেদ নিয়ে সমস্যায় ভুগছেন, তাদের যেন চিন্তার অন্ত নেই।কিভাবে কম সময় দূর করা যায় অবাঞ্ছিত মেদ। কেউ তৈরি করছেন লম্বা ডায়েট চার্ট, কেউবা আবার ছুটছেন জিমে। কিন্তু মেয়াদ ঝরাতে সাহায্য করতে পারে কিছু পানীয়, তা আমাদের অনেকেরই অজানা। উপকারী সেসব পানীয় নিয়েই আমাদের আজকের আয়োজন। 

 

১.  সারারাত পানিতে জিরা ভিজিয়ে রাখুন। সকালে ভিজিয়ে রাখা জিরাগুলো সিদ্ধ করে বীজগুলি ছেঁকে নিয়ে হালকা গরম করে সকালে খালি পেটে পান করুন। এই পানীয় ক্যালরি ঝরাতে খুব কার্যকরি ভূমিকা পালন করে। এটি বিপাকের হার বাড়িয়ে ফ্যাট কমায়। 

 

২. পানি গরম করে তাতে ১ চামচ ধনের বীজ মেশান। এরপর ভালো করে  সিদ্ধ করে রাতভর  ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন। পরের  পানি ছেঁকে নিয়ে পান করুন। এটি হজমে সাহায্য করে। দ্রুত মেদ ঝরাতেও সাহায্য করবে। 

 

৩. মেদ ঝরাতে মধুর উপকারিতাও দারুণ। এতে দ্রুত ক্যালরি ঝরে। তাই রাতে শোয়ার আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পরে মধু মিশ্রিত পানি পান করতে পারেন। মধুর সাথে চাইলে দারুচিনিও মিশ্রিত করতে পারেন। দারুচিনিও মেদ ঝরাতে সাহায্য করে। 

 

৪.  সারারাত মেথির  বীজ পানিতে  ভিজিয়ে রাখুন। এরপর পরদিন সকালে খালিপেটে বীজ ছেঁকে পানি পান করুন। মেথির বীজও প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ। এবং এতে মেদও ঝরে তাড়াতাড়ি।