Skip to content

২০শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খালি পেটে গ্রিন-টি এড়িয়ে চলুন

ওজন কমাতে বা অভ্যাসগত কারণে বা নানা স্বাস্থ্য উপকারিতার জন্য অনেকেই খাদ্য তালিকায় গ্রিন-টি রাখেন। রক্তচাপ নিয়ন্ত্রণ, রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতেও গ্রিন-টি বেশ উপকারী। এই চা ত্বক ও চুলও ভালো রাখতে সাহায্য করে। অনেকে স্বাস্থ্য উপকারিতা পেতে দিনের শুরুতেই গ্রিন-টি পান করে থাকেন। 

 

কিন্তু বিশেষজ্ঞদের মতে, খালি পেটে গ্রিন-টি পান করা একেবারেই ঠিক নয়। কারণ এতে শরীরে নানা ধরনের ক্ষতি হয়। যেমন- 

 

 

– গ্রিন-টি'তে বিদ্যমান ট্যানিন উপাদান পাকস্থলীর অ্যাসিডিটি বাড়িয়ে তোলে। ফলে পেট ব্যথা হয়। এছাড়া খালি পেটে এটি পান করলে কোষ্ঠকাঠিন্য, অতিরিক্ত অ্যাসিডের ফলে বমিভাব অনুভূত হতে পারে। 

 

– পেপটিক আলসার বা অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের সকালে গ্রিন-টি না পান করার পরামর্শ দেওয়া হয়। কারণ, এ সময় গ্রিন-টি পানে তাদের অবস্থা আরও খারাপ হতে পারে। 

 

– খালি পেটে গ্রিন-টি আয়রন শোষণের ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই, যারা রক্ত স্বল্পতায় ভুগেন তাদের গ্রিন-টি পান করা উচিত নয়। 

 

– খালি পেটে গ্রিন-টি পানে রক্তচাপ বেড়ে যেতে পারে। গ্রিন-টি'তে থাকা ক্যাফেইন অ্যাড্রিনাল গ্রন্থিগুলোতে উদ্দীপনা সৃষ্টি করে, যা কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোন রিলিজ করে। ফলে রক্তচাপ এবং হৃদস্পন্দন বেড়ে যায়, যা হৃদরোগে আক্রান্তদের জন্য মোটেও ভালো নয়। 

 

 

বিশেষজ্ঞদের মতে, সকালে গ্রিন-টি পান করা ভালো; তবে তা স্ন্যাক্সের সাথে। গ্রিন-টি পান করলে সঙ্গে বিস্কুট, ফল বা অন্য কিছুও খাওয়া উচিত। অন্যথায়, গ্রিন-টি উপকারের বদলে অপকারই বেশি হতে পারে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ