Skip to content

১লা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মেদ কমাতে সঠিক নিয়মে ঘুম!

লকডাউনে বাসায় থেকে থেকে শরীরে জমেছে বাড়তি মেদ।  যা সৌন্দর্যকেও নষ্ট করছে। আর সৌন্দর্য নষ্ট মানে মনের উপর প্রভাব পড়বে বাজে ভাবে। আর মনের শান্তি  ও শরীরের সৌন্দর্যকে ধরে রাখতে সবথেকে বেশি প্রয়োজন পর্যাপ্ত ঘুম। 

আর নিয়মিত ব্যায়াম ও ডায়েটের পাশাপাশি সঠিক নিয়মের ঘুম শরীরের মেদ কমাতে সাহায্য করে। তবে চলুন জেনে মেদ কমাতে ঘুমানোর নিয়ম গুলো কি কি_

 

ঘুমানোর আগে দেখে  নিন, আপনার ঘর সম্পূর্ণ অন্ধকার রয়েছে কিনা। লাইট নেভানোর পাশাপাশি দেখে নিন ঘরের জানালাগুলিতে পর্দার অবস্থান ঠিক আছে কিনা। ঘর অন্ধকার রেখে ঘুমানোর আছে বৈজ্ঞানিক কারণও। অন্ধকার ঘর শরীরে মেলাটনিন তৈরিতে সাহায্য করে। যা প্রভাবিত করে মেটাবলিক রেটকে। এটি মেদ কমাতে সাহায্য করে। 

বিছানায়  দ্রুত যান। গভীর ঘুম শরীরের ক্যালোরি বেশি পোড়াতে সাহায্য করে। যত বেশি গভীর ঘুম হবে, তত বেশি কমবে শরীরের মেদ। কারণ, গভীর ঘুমের সময় ব্রেন সবথেকে বেশি অ্যাকটিভ থাকে। যা শরীরের এনার্জি ব্যবহার করে বডি ফ্যাট কমাতে হেল্প করে। 

শুতে যাওয়ার আগে ঘরের কুলার টেম্পারেচার দেখে নিন। কারণ, শরীরে যে ব্রাউন ফ্যাট থাকে যা পরিচিত ব্রাউন অ্যাডিপোজ টিস্যু হিসাবেও ঠান্ডা পরিবেশে আরও বেশি কার্যকর হয়ে ওঠে। যা ফ্যাট সেল গুলি পোড়াতে সাহায্য করে। 

ঘুমানোর আগে নিতে পারেন গ্রিন টি। ক্যাফেইন থাকার কারণে গ্রিন টি মেটাবলিজম রেট বাড়ায়। ফলে দ্রুত ক্যালরি বার্ন হয়। 

পুষ্টিকর খাওয়াদাওয়া, শরীরচর্চার পাশাপাশি নজর দিন নিজের ঘুমের দিকেও। ভালবাসুন নিজেকে। দেখবেন, সুস্থ শরীর আর মনের শান্তি আপোষেই চলে আসবে।