Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা বিশ্ববিদ্যালয় পেল প্রথম নারী উপ-উপাচার্য 

নারীদের  পিছিয়ে থাকার দিন তো সেই কবেই শেষ।  এবার গুটিগুটি পায়ে শুধু সামনে অগ্রসর হওয়ার পালা। মহাকাশ থেকে ভূখণ্ড সর্বত্রই অবদান রাখছে নারী।  এগিয়ে যাচ্ছে আপন গতিতে। সবক্ষেত্রে পদার্পন করছেন নারীরা। এমনিভাবে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে নাম লেখালেন এক নারী।  প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়টি নিয়োগ দিলো কোনো নারী উপ-উপাচার্যকে। সদ্য নিয়োগপ্রাপ্ত  উপ-উপাচার্য  হল প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

গতকাল সোমবার (১২ অক্টোবর)  শিক্ষা মন্ত্রলায়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করা হয়। রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনে তাকে নিয়োগ দেয়া হয়।  বিজ্ঞপ্তিতে বলা হয়,  উপ-উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ হবে ৪ বছর। 

 

তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের রসায়ন ডিসিপ্লিনের প্রধান  এবং পাশাপাশি গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ভারপ্রাপ্ত প্রদান। একইসাথে তিনি যৌন নিপীড়ন নিরোধ কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এবং  বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সভাপতি হিসেবেই দায়িত্ব পালন করছন তিনি। 

 

ড. মোসাম্মাৎ হোসনে আরা হলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পঞ্চম  প্রোভিসি এবং  বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী প্রোভিসি। দীর্ঘ ৮ বছর ৯ মাস শূন্য থাকার পর এই পদে কেউ দায়িত্ব গ্রহন করলেন।  খুলনা বিশ্ববিদ্যালয় আইন-১৯৯০ এর ১৩(১) ধারা অনুসারে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর তাকে উক্ত পদের জন্য নিয়োগ দেন।  এপদে নিয়োগ পেয়ে বিশ্ববিদ্যালয়ে নতুন এক ইতিহাস তৈরী করে রাখলো  ড. হোসনে আরা। 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ