Skip to content

৬ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কো- চেয়ার নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের সমন্বয়ে ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপ অন অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স গঠিত। যেখানে কো- চেয়ার নির্বাচিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

 

জাতিসংঘের দুই সহযোগী প্রতিষ্ঠান, খাদ্যে ও কৃষি সংস্থা (FAO), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং রোগ প্রতিরোধে কাজ করা ওয়ার্ল্ড অরগানাইজেশান ফর অ্যানিম্যাল হেলথের যৌথ উদ্যোগে গত ২০ নভেম্বর প্ল্যাটফর্মটির সূচনা হয়। 

রোগ নিরাময়ের লক্ষ্যে জীবাণুদের ঔষুধ প্রতিরোধী হওয়া দমাতে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ এবং এবং ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ওষুধের সহজলভ্যতা নিশ্চিত করতে কাজ করবে প্ল্যাটফর্মটি। এ কাজে কো চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোত্তেলিও দায়িত্ব পালন করবেন। 

তারা বাদেও এই কাজে দায়িত্বরত থাকবেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার প্রধান ও মন্ত্রী এবং বেসরকারি খাত ও নাগরিক সমাজের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা।

 

এসব ব্যক্তিত্বরা নিজেদের নেতৃত্ব ও প্রভাবকে কাজে লাগিয়ে জীবাণু ধ্বংসে কার্যকরী ঔষুধের সরবরাহ নিশ্চিত করনে কাজ করবেন। এমনকি জীবাণুদের ঔষুধ প্রতিরোধী হয়ে মারাত্মক পরিনতি থেকে বিশ্বের মানুষের সচেতনতা বৃদ্ধি করতে কাজ করবেন। পাশাপাশি অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপও নেবেন তাঁরা। 

 

প্ল্যাটফর্মটি তৈরির পেছনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পূর্ণ সমর্থন ছিলো।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ