Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ডেঙ্গু প্রতিরোধে কী করবেন

টানা বৃষ্টিতে চারিদিকে পানি থৈথৈ করছে। ঘরের কোণে কিংবা ফুলের টবেও জমে আছে পানি। এই পানিতে জন্ম নিতে পারে এডিস মশা। এডিস মশা হলো ডেঙ্গুর বাহক। আর ডেঙ্গু থেকে বাঁচতে একমাত্র উপায় হলো মশা উপদ্রব কমানো। কারণ আমরা সবাই জানি, এডিস মশাই ডেঙ্গু জ্বরের কারণ। এডিস মশার উপদ্রব কমাতে যে সব সতর্কতা আমাদের মানতে হবে, সেগুলো হলো:

সাধারণত এডিস মশা স্বচ্ছ পানিতে ডিম পারে এবং বংশ বিস্তার করে৷ তাই খেয়াল রাখতে বাড়ির আশেপাশে বা বাড়ির আঙিনায় কোথাও যেন পানি না জমে।

এডিস মশার বিস্তার রোধ করতে অবশ্যই মশক নিধনের ব্যবস্থা করতে হবে৷ সম্ভব হলে বাড়ির চারপাশ, ড্রেন, নর্দমা এসব পরিষ্কার রাখার পাশাপাশি স্প্রে করতে পারেন।

মশা যেন কামড়াতে না পারে, সে ব্যবস্থাও করতে হবে। যেমন শুধু রাতে নয়, দিনের বেলাও ঘুমানোর সময় মশারি টানাতে হবে। বাসায় মশার স্প্রে করতে পারেন। বাসার প্রতিটি স্থান ভালোভাবে পরিষ্কার রাখতে হবে। মশাবিরোধী বিভিন্ন ক্রিম ও তেল পাওয়া যায়। শরীরের খোলা অংশে তা ব্যবহার করতে পারেন৷ বিশেষ করে বাচ্চাদের প্রতি একটু বেশি নজর রাখবেন। তাদেরকে ফুল হাতার জামা ও প্যান্ট পরিয়ে রাখুন।

ঘরে মশার প্রবেশ রোধ করতে দরজা জানালায় নেট লাগাতে পারেন। বাড়ির ছাদ কিংবা বারান্দা কোথাও কোনো পানি জমতে দেবেন না৷ বাড়ির পাশের ঝোপঝাড় পরিষ্কার রাখতে চেষ্টা করুন৷

ডেঙ্গু প্রতিরোধে বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বাড়ির আশেপাশে কোথাও যেন স্বচ্ছ পানি না জমে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। নিজে সচেতন হলেই ডেঙ্গু প্রতিরোধ সহজ হবে।

অনন্যা/এসএএস