Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঈদের আগে ফেসিয়াল করুন ঘরেই

ঈদের আগে ফেসিয়াল করুন ঘরেই

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি, ঈদ মানে পরিবারের সকলে একসাথে সুন্দর সময় কাটানো। রমজান মাস শেষের দিকে তাই ঈদকে ঘিরে তাই চলছে নানান আয়োজন। কিন্তু এতো কিছুর মাঝে নিজের চেহারার যত্ন নেওয়ার কথা ভুলে গেলে হবে না।

করোনার প্রকোপ কমে আসলেও থাকতে হবে সাবধানে। তাই এখন বাইরে না গিয়ে ঘরেই করে ফেলুন নিজ হাতে ফেসিয়াল। এক্ষেত্রে আপনি আপনার রান্না ঘরে থাকা উপাদান দিয়েই করে নিতে পারেন ফেসিয়াল।

তাহলে চলুন তাহলে জেনে নেওয়া যাক, কিভাবে করবেন পার্লার এর মতো ফেসিয়াল।

রূপচর্চার প্রথম ধাপ হলো ক্লিনজার। আগে মুখে হালকা গরম পানি দিয়ে মুখ ভিজিয়ে নিন। পরে নিজের যেকোনো পছন্দের ক্লিনজার দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে নিন।

ক্লিনজার এর পর ত্বক থেকে মৃত কোষ তুলে ফেলতে হবে। ১ চা চামচ ওটমিলের গুঁড়া, ১ চা চামচ মধু ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। পুরো মুখে আলতো করে দিবেন এবং আস্তে আস্তে করে স্ক্রাব করবেন।বেশি ঘষবেন না।এতে ত্বকের ক্ষতি হতে পারে।২/৩ মিনিট করবেন স্ক্রাব।

যাদের ত্বক শুস্ক তারা স্ক্রাবের জন্য মধু আর অলিভ অয়েলের সঙ্গে ১ চা চামচ চিনি মিশিয়ে মুখে ব্যবহার করুন। আর যাদের তৈলাক্ত ত্বক তারা মধু আর চিনির সঙ্গে ১ চা চামচ পানি মিশিয়ে ব্যবহার করুন।

স্ক্রাব এর পর এখন নিতে হবে গরম পানির ভাপ। তাই একটি একটি চওড়া পাত্রে ফুটন্ত পানি নিন।তারপর মাথায় একটা তোয়ালে চাপা দিয়ে পানির পাত্রের ওপর ঝুঁকে পড়ুন, যাতে গরম পানির যে ভাপটা আছে সেটা মুখে লাগে।এইভাবে ৫ থেকে ৭ মিনিট ধরে ভাপ নিন।

এবার ফেসিয়াল এর পালা। ফেসিয়াল করার ক্ষেত্রে ফেস প্যাক অবশ্যই ব্যবহার করতে হবে। কেননা ফেস প্যাকের কাজ হলো ত্বকে পুষ্টি জোগানো। যাদের ত্বক স্বাভাবিক তারা ত্বকে মধু, টক দইয়ের প্যাক ব্যবহার করতে পারেন।

যাদের শুষ্ক ত্বক তারা ফেসিয়াল এর জন্য একটা পাকা কলা চটকিয়ে নিবেন,এতে মধু মিশিয়ে ব্যবহার করবেন। যাদের তৈলাক্ত ত্বক তারা মুলতানি মাটি ও মধু দিয়ে ফেস প্যাক বানিয়ে ফেলুন। প্যাক ব্যবহার এর পরে ৩০ মিনিট অপেক্ষা করুন। এক্ষেত্রে দুই টুকরো শসা কেটে চোখে দিয়ে রাখতে

ফেস প্যাক তুলার পর মুখে ব্যবহার করুন টোনার। টোনার মুখের লোমছিদ্র বন্ধ করতে সাহায্য করে। আধা চা চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে ১ চা চামচ পানি মিশিয়ে তুলোর সাহায্যে ভিজিয়ে নিয়ে মুখটা মুছে নিন। আপনি চাইলে শসার রসটাও টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

ফেসিয়ালের শেষে ভালো যেকোনো একটা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।তাই ঘরোয়া ভাবে আপনি আধা চা চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ময়েশ্চারাইজার হিসেবে মুখে লাগাতে পারেন । যাদের শুষ্ক ত্বক তারা চাইলে নারকেল তেল দিতে পারেন এবং তৈলাক্ত ত্বক যাদের তারা মুখে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।

খুব সহজেই হয়ে যাবে পার্লার এর মতো ফেসিয়াল ঘরে বসেই। এই জিনিসগুলো সবসময়ই থাকে আমাদের রান্না ঘরে। তাই বাইরে বের না হয়ে ঘরে বসেই করে ফেলুন ফেসিয়াল। তবে মনে রাখবেন ফেসিয়ালের পরপর কখনোই মেকআপ করবেন না। এতে করে মেকআপে থাকা কেমিক্যাল ত্বকের ক্ষতি করতে পারে।

অনন্যা/এসএএস