Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খাবার বাক্সের গন্ধ দূর করার উপায়

টিফিন বাক্স বা খাবার ফ্রিজে রাখার বাক্স সাবান দিয়ে যতই ধোয়া হোক না কেন, একটা গন্ধ যেন থেকেই যায়। বিভিন্ন ধরনের সাবান বা সোডা দিয়ে ধুলেও গন্ধ যায় না। কিন্তু, ঘরোয়া পদ্ধতিতে চাইলে এই সমস্যার সমাধান করা যায়। চলুন জেনে নেওয়া যাক, খাবার বাক্সের গন্ধ দূর করার কিছু সহজ সমাধান।

১. খাবার বাক্স ধুয়েই ঢাকনা দিয়ে রাখা অনেকের অভ্যাস। এতে গন্ধ দূর হয় না। বরং বাক্স ধুয়ে একটি নির্দিষ্ট জায়গায় খোলা অবস্থায় উল্টো করে রেখে দিতে হবে। ৫-৬ ঘণ্টা এভাবে থাকলে বাক্সের গন্ধ ধীরে ধীরে দূর হয়ে যাবে।

২. খাবার বাক্সের গন্ধ দূর করতে ব্যবহার করা যায় লেবুর খোসা। লেবুর খোসায় থাকা সাইট্রিক অ্যাসিড পরিষ্কার করার পাশাপাশি গন্ধ দূর করে। লেবুর খোসা পানিতে ফুটিয়ে সেই পানি বক্সে প্রায় ৩০ মিনিট রেখে দিতে হবে। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে নিলেই দূর হবে গন্ধ।

৩. গন্ধ দূর করতে দারুচিনিও ভালো কাজ করে। দারুচিনিতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট খাবার বাক্সের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এজন্য একটি পাত্রে পানি ও দারুচিনি ফুটিয়ে নিতে হবে। এই পানি ঠাণ্ডা বাক্সে ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

৪. খাবার বাক্সের গন্ধ দূর করতে ব্যবহার করা যায় ভিনেগার। ভিনেগার হলো প্রাকৃতিক ডিওডোরাইজার, যা গন্ধ দূর করতে সাহায্য করে। সমপরিমাণ পানি ও সাদা ভিনেগার মিশিয়ে নিতে হবে। মিশ্রনটি বাক্সে বা বোতলে ভরে সারারাত রেখে দিতে হবে। পরদিন সকালে সাধারণ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। দূর হবে বাক্সের গন্ধ।

৫. আলু একটি জনপ্রিয় সবজি। কিন্তু, খাবার বাক্সের গন্ধ দূর করতে ব্যবহার করা যায় এই আলুও। বাক্স ভালো করে ধোয়ার পর অর্ধেক আলুর মধ্যে এক চিমটি লবণ মেখে টিফিন বাক্সে রেখে দিতে হবে। ১৫-২০ মিনিট পর বক্স পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিলেই দূর হবে গন্ধ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ