Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথমবারের মতো সৌদি আরবে উচ্চগতির ট্রেন চালক নারী

সৌদির মত একটি রক্ষণশীল দেশে নারীরা বেশ অনেক অধিকার থেকেই বঞ্চিত ছিল। মাত্র পাঁচ বছর আগে ২০১৮ সালে প্রথম গাড়ি চালানোর অনুমতি পান সৌদি আরবের নারীরা। তবে এবার সৌদি আরবে প্রথমবারের মতো উচ্চগতির ট্রেন চালালেন এক নারী। যার মাধ্যমে থারা আলি নামের ওই নারী নতুন রেকর্ড গড়লেন।

দেশটিতে নারীদের সরকারি-বেসরকারি কাজে নিয়োজিত করার যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে, তিনি তারই আলোকে এ সুযোগ পেলেন। গত বছর হারামাইন হাইস্পিড রেলওয়ে নারীদের জন্য ৩২টি পদে আবেদন আহ্বান করলে প্রায় ২৮ হাজার দরখাস্ত জমা পড়ে। পবিত্র নগরী মক্কা ও মদিনার মধ্যে ৪৫০ কিলোমিটার রুটে ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলে এই ট্রেন।

২৮ হাজার দরখাস্তের মধ্যে থারা আলিকে নির্বাচিত করা হয়। যদিও ড্রাইভিং এ থারার এর আগে তেমন ভালো কোন অভিজ্ঞতা ছিল না। থারা আলি পেশায় ছিলেন একজন ইংরেজি শিক্ষিকা। সেখান থেকে তিনি এখন ট্রেন চালক। তিনি গত মাসে তার প্রথম ট্রিপ সম্পন্ন করেন।

এর আগে নববর্ষের দিনে প্রথমবারের মতো বুলেট ট্রেন চালানোর জন্য ৩২ জন নারীর প্রশিক্ষণ কার্যক্রমের প্রথম পর্যায় শেষ হয়েছে বলে জানায় সৌদি রেলওয়ে (এসএআর)। এ সাফল্য উদযাপন করতে টুইটার অ্যাকাউন্টে তারা একটি ভিডিও প্রকাশ করেছে। এতে বলা হয়, ২০২২ সালে প্রশিক্ষণ কার্যক্রমের প্রথম ধাপ শেষ করেছেন এই ৩২ নারী। ভিডিওতে প্রশিক্ষণে অংশ নেওয়া কয়েকজন নারী জানান, অগ্রগামী এই উদ্যোগের অংশ হতে পেরে তারা ভীষণ গর্বিত। তারাই দেশটির ইতিহাসে বুলেট ট্রেনের নারী চালকদের প্রথম ব্যাচ। তারা ট্রেন চালাতে উন্মুখ হয়ে আছেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ