Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্দার পারুর জন্মদিন আজ

‘দেবদাস’ ছবিতে শাহরুখ-ঐশ্বরিয়ার রোমান্স, বিচ্ছেদ ও যন্ত্রণা দর্শকের মনে দাগ কেটেছে। দুই দশক আগে মুক্তি পেয়েছিল এই ছবি। সঞ্জয় লীলা বানশালি পরিচালিত ছবি ২০ বছর পার হয়ে গিয়েছে। এই ছবিতে প্রধান একটি ভূমিকায় অভিনয় করেছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। ছবিতে একেবারে বাঙালি কন্যার রূপে ধরা দিয়েছেন তিনি। ঐশ্বরিয়ার ভক্তদের মতে তার এ যাবৎকালের সবচেয়ে হিট চরিত্রগুলোর মধ্যে অন্যতম পারু চরিত্রটি। আজ পর্দার পারুর ৪৯ তম জন্মদিন।

ঐশ্বরিয়া রায় একজন জাতীয় পুরস্কার বিজয়ী ভারতীয় অভিনেত্রী এবং প্রাক্তন বিশ্ব সুন্দরী। অভিনয় জগতে পদার্পণ করার আগে তিনি মডেল হিসেবে কাজ করতেন এবং ১৯৯৪ সালে বিশ্ব সুন্দরী খেতাব অর্জন করার পর ব্যাপক খ্যাতি লাভ করেন। সমগ্র কর্মজীবনে রাই বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্রসহ চল্লিশটিরও অধিক হিন্দি, ইংরেজি, তামিল, এবং বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন।

ঐশ্বরিয়া ১৯৭৩ সালের ১ লা নভেম্বর জন্মগ্রহণ করেন। স্কুলে পড়াকালীন তিনি খুব মেধাবী ছাত্রী ছিলেন এবং পরবর্তীকালে একজন স্থপতি হবার পরিকল্পনা নিয়ে স্থাপত্যশিল্প বিষয়ে পড়াশোনা করতে শুরু করেছিলেন। স্থাপত্যশিল্প নিয়ে পড়াশোনা শুরু করলেও মডেলিং কে জীবিকা হিসেবে গ্রহণ করার জন্য তাকে তা ছেড়ে দিতে হয়েছিল। পরবর্তীতে ধীরে ধীরে মিডিয়ার দিকেই ঝুঁকে পরেন তিনি।

১৯৯৪ সালে তিনি ভারতের প্রতিযোগী হিসেবে ‘মিস ওয়ার্ল্ড’-এ অংশ নিয়ে বিশ্বের সেরা সুন্দরী নির্বাচিত হোন। ১৯৯৭ সালে তামিল সিনেমা ‘ইরুবার’-এর মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন। একই বছর ববি দেওলের বিপরীতে ‘অউর পেয়ার হো গায়া’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার।

এরপর একে একে অভিনয় করেছেন জিন্স, তাল, দেবদাস, মোহাব্বাতে, হাম দিল দে চুকে সনমের মতো হিট ছবিতে। অভিনয় করেছেন ঋতুপর্ণ ঘোষের চোখের বালি ও রেইনকোটেও। দুই দশকের ক্যারিয়ারে বেশ কিছু ব্যবসাসফল চলচ্চিত্রে অভিনয় করে জাতীয় পুরস্কারসহ জিতে নিয়েছেন অসংখ্য সম্মাননা। ভারত সরকারের কাছ থেকে পেয়েছেন পদ্মশ্রী পুরস্কারও।

২০০৭ সালে অভিষেক বচ্চনকে বিয়ে করে নামের পাশে বচ্চন পদবি জুড়েছেন। আরাধ্য বচ্চন নামে একটি কন্যাসন্তানও রয়েছে। বয়সকে হার মানিয়ে চিরসবুজ ঐশ্বরিয়া বড়পর্দায় বেছে বেছে কাজ করলেও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে প্রথম সারিতে থাকেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ