Skip to content

২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

রোজায় পানি-শূন্যতা এবং করণীয়

রমজান মাস ইসলাম ধর্মবলাম্বীদের জন্য ইবাদত বন্দেগির মাস, সংযমের মাস। রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের লোক সারা দিন রোজা রাখে। রোজা রাখার জন্য তারা সারা দিন না খেয়ে থাকে। ফলে শরীরে দেখা দেয় পানিশূন্যতা। তাই ইফতারিতে পানি-শূন্যতা পূরণ হয়, এমন খাবার রাখতে হবে। 

 

পানি-শূন্যতা পূরণে ইফতারিতে পানীয় ছাড়াও বিভিন্ন ফল, যেমন: তরমুজ, শসা, স্ট্রবেরিসহ ভিটামিন সি-সমৃদ্ধ খাবার রাখতে হবে। 

 

 

ইফতারিতে রোজা ভেঙে ১ গ্ল্যাস লেবুর শরবত শরীরে পানির ঘাটতি পূরণে বেশ উপকারী। শরীরকে ঠান্ডা রাখতেও লেবুর শরবত বেশ কার্যকর। তাই ইফতারিতে লেবুর শরবত রাখা শরীরের পানির ঘাটতি পূরণের জন্য সহায়ক। 

 

 

ভিটামিন সি-সমৃদ্ধ ফলও পানি-ঘাটতি পূরণে বেশ উপকারী। ভিটামিন সি-সমৃদ্ধ ফলে থাকে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার। তাই পানি-ঘাটতি পূরণে ইফতারিতে ভিটামিন সি-সমৃদ্ধ ফল রাখতে হবে। 

 

 

শসায় থাকে ৬৯.৭ শতাংশ পানি। শসা শরীরের তেল-চর্বি কমাতে সাহায্য করে। তাই ইফতারিতে পানিশূন্যতা পূরণে শসা রাখতে হবে।

 

 

স্ট্রবেরি পানি-শূন্যতা পূরণ করতে বেশ উপকারী। কারণ, স্ট্রবেরিতে রয়েছে ৯১ শতাংশ পানি। এ-ছাড়াও রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্ল্যাভোনয়েডস, যা মস্তিষ্কের জন্য বেশ উপকারী।